Ford: কাজ হারানো ৫,৩০০ শ্রমিকের ভবিষ্যত কী, এখনও জানায়নি ফোর্ড ইন্ডিয়া
ফাইল ছবি সংগৃহীত

Ford: কাজ হারানো ৫,৩০০ শ্রমিকের ভবিষ্যত কী, এখনও জানায়নি ফোর্ড ইন্ডিয়া

ফোর্ড ইন্ডিয়ার তরফ থেকে ৯ সেপ্টেম্বর জানানো হয়, ২০২১-এর শেষে সানন্দের গাড়ি তৈরির কারখানা বন্ধ করে দেওয়া হবে। চেন্নাইয়ে গাড়ি আর ইঞ্জিন তৈরির কারখানা বন্ধ হবে ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে।

চেন্নাইয়ের দুটো এবং গুজরাটের সানন্দের কারখানায় ক্লোজার ঘোষণা করলেও শ্রমিকদের জন্য পরিকল্পনার কথা এখনও জানায়নি ফোর্ড ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের কর্তৃপক্ষ। এমনটাই জানিয়েছে ইউনিয়ন কর্তারা।

গাড়ি এবং ইঞ্জিন তৈরি মিলিয়ে ভারতে ফোর্ডের মোট চারটি কারখানা আছে। দুটি চেন্নাইয়ে এবং দুটি গুজরাটের সানন্দে। এর মধ্যে সানন্দের ইঞ্জিন তৈরির কারখানা চালু রেখে বাকি তিনটি বন্ধ করে দিতে চলেছে ফোর্ড।

ফোর্ড ইন্ডিয়ার তরফ থেকে গত ৯ সেপ্টেম্বর জানানো হয়, চলতি বছরের শেষ নাগাদ সানন্দের গাড়ি তৈরির কারখানা বন্ধ করে দেওয়া হবে। এবং চেন্নাইয়ের গাড়ি আর ইঞ্জিন তৈরির কারখানা বন্ধ হবে ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে।

সানন্দ ওয়ার্কার্স ইউনিয়নের জেনারেল সেক্রেটারি নয়ন কাটেশিয়া আইএএনএস সংবাদসংস্থাকে জানিয়েছেন "সোমবার সানন্দের কর্তৃপক্ষ আমাদের সঙ্গে বৈঠক করেন। কোম্পানির ক্লোজারের সিদ্ধান্ত নিয়ে আমাদের কোনো প্রশ্ন আছে কিনা তা জানতে চেয়েছিলেন তাঁরা। আমরা ইঞ্জিন কারখানার শ্রমিকদের ভবিষ্যৎ সম্পর্কে জানতে চেয়েছিলাম। আপাতত বন্ধ না হলেও কতদিন চালু রাখা হবে তাও জানতে চেয়েছিলাম। যেগুলি বন্ধ করা হচ্ছে সেগুলি বেচে দেওয়া হবে না লিজ দেওয়া হবে প্রশ্ন করেছিলাম। কর্তৃপক্ষ জবাব দেয়নি।"

এদিকে চেন্নাই ফোর্ড এমপ্লয়িজ ইউনিয়ন জানিয়ে দিয়েছে তারা কারখানা বন্ধের সিদ্ধান্ত মানবে না। ফোর্ড কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে নতুন মালিকানায় বর্তমান শ্রমিকদের যেন বহাল করা হয়।

ফোর্ডের ভারত থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্তের ফলে প্রায় ৫৩০০ কর্মী ও শ্রমিকের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। এর মধ্যে চেন্নাইয়ের কারখানায় ২৭০০ স্থায়ী শ্রমিক এবং ৬০০ কর্মচারী আছে। সানন্দের কারখানায় আছে ২০০০ কর্মী।

যদিও ফোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, ৪০০০ কর্মী কর্মহীন হবেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in