Facebook: হঠাৎ ঝড়ের গতিতে কমে গেল ফলোয়ার সংখ্যা, বাদ গেল না জুকারবার্গও! কিন্তু কেন?

আচমকাই নাকি কমে যাচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের ফলোয়ার সংখ্যা! শুধু তাই নয়, সেই তালিকায় রয়েছে বিভিন্ন সেলিব্রিটিদের নাম। ঘটনার ভুক্তোভুক্তি খোদ মার্ক জুকারবার্গ।
মার্ক জুকারবার্গ
মার্ক জুকারবার্গগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ফেসবুকের নাম বদলে 'মেটা' (Meta) হওয়ার পর তা ব্যবহারের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন এসেছে। তবে আচমকাই নাকি কমে যাচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের ফলোয়ার সংখ্যা! শুধু তাই নয়, সেই তালিকায় রয়েছে বিভিন্ন সেলিব্রিটিদের নাম। অথচ মজার ব্যাপার এটাই, ঘটনার ভুক্তোভুক্তি খোদ মার্ক জুকারবার্গ। যা নিয়ে বুধবার সকালে গোটা বিশ্বের কাছে কার্যত প্রশ্নের মুখে পড়ল ফেসবুক অথারিটি।

আজকের দিনে সোশ্যাল মিডিয়া ব্যবহারের চল যে হারে বাড়ছে তাতে গা ভাসিয়েছেন বিশ্বের প্রায় বেশিরভাগ অংশের সেলিব্রিটিরা। তাদের আয় অনেকটাই নির্ভর করে সোশ্যাল মিডিয়ার অনুরাগীদের সংখ্যার বিচারে। কোনও সেলিব্রিটির পোস্টে যত বেশি অনুরাগী ভিড় করবে, পোস্ট পিছু তিনি তত বেশি টাকা পাবেন। কিন্তু সেই অনুরাগীদের সংখ্যা কমতে থাকায় মাথায় হাত পড়েছে তারকাদের।

ফেসবুকের পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার অনুরাগীদের সংখ্যাও ক্রমহ্রাসমান। এই নিয়ে সরব হয়েছেন বেশকিছু টলিউড তারকা। হতাশার স্বরে অভিনেত্রী স্বস্তিকা দত্ত জানান, চার লক্ষ অনুরাগী কমে গিয়ে শেষে কি না মাত্র নয় হাজার? এর কারণটা কী? আবার অন্যদিকে এই ঘটনায় বেশ আনন্দিত হয়ে বাংলাদেশের এক অভিনেত্রী জ্যোতিকা মজুমদার বলেন, যাঁরা এই সংখ্যা নিয়ে খুবই চিন্তিত, তাঁদের জন্য সত্যিই সমস্যার। আমার কোনও দিনই মাথাব্যথা ছিল না তাই ভাবছি না।

পথে-ঘাটে, বাস-ট্রাম-মেট্রো সর্বত্র মানুষের মুখে মুখে এই একই প্রশ্ন। তবে কি বন্ধের মুখে ফেসবুক?

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক সংস্থার এক কর্মী জানিয়েছেন, যে সংখ্যাটি দেখা যাচ্ছে তা দৈনিক হিসেব, আসলে অনুরাগীদের সংখ্যা একই আছে। প্রতিদিন অনুরাগীর সংখ্যা কতটা বাড়ছে তা দেখানো হচ্ছে ফেসবুকের মাধ্যমে। নিজের ব্যক্তিগত অ্যাকাউন্টে গেলে প্রত্যেকেই তাঁদের অনুরাগীদের সংখ্যা দেখতে পাবেন।

এর পাশাপাশি, মার্ক জুকারবার্গের ফেসবুক পেজে যান্ত্রিক গোলযোগ সংক্রান্ত ত্রুটির বিষয়ে আলোকপাত করেছেন সংস্থার আরও এক কর্মী। তাঁর দাবি, এই পুরো বিষয়টিই ফেসবুক অথারিটির নিজস্ব প্রচারের নয়া কৌশল। কখনও হয়ত আপনি নিজের পোস্ট নিজেই দেখতে পাচ্ছেন না, আবার কখনও দেখা যাচ্ছে ফেসবুক নিউজফিড অসংখ্য ইন্সটাগ্রামের রিলে ভরা। অনুরাগীদের সংখ্যা কমে যাওয়াও এই নয়া কৌশলের অংশ। তবে এই সমস্যা আপাতত মিটে গেছে বলেই জানা যাচ্ছে।

মার্ক জুকারবার্গ
Lay Off Warning: ‘নীরবে’ চাকরি হারাতে পারেন ১২ হাজার ফেসবুক কর্মী: রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in