ফেসবুক নিজেদের নতুন নাম রাখল 'মেটাভার্স'

বহুজাতিক প্রযুক্তি সংস্থা ফেসবুকের নাম পরিবর্তন হয়েছে, কিন্তু ফেসবুক অ্যাপটির নাম বদলায়নি।
ফেসবুক নিজেদের নতুন নাম রাখল 'মেটাভার্স'
ফেসবুকের নতুন লোগো

আবদ্ধ পরিসীমা ছাড়িয়ে নতুন পর্যায়ের সফর শুরু হয়েছিল। নতুনরূপে আত্মপ্রকাশ করে এমনটাই বললেন মার্ক জুকারবার্গ। বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল যে নাম বদল হতে পারে ফেসবুকের। সেই জল্পনা মতই বৃহস্পতিবার সংস্থার বার্ষিক সম্মেলন নতুন নাম ঘোষণা করলেন সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুকের মালিক জুকারবার্গ। নতুন নাম হল ‘মেটাভার্স’।

তিনি বলেন, 'সামাজিক সমস্যা নিয়ে লড়াইয়ের মধ্যে থেকে আমরা অনেক কিছু শিখেছি। নতুন পর্যায়ের সফর শুরু হয়েছে।' ১৭ বছর আগের হার্ভার্ড কলেজের ছাত্রদের দেওয়া ফেসবুক ডিরেক্টরিজ থেকেই এই সোশ্যাল মিডিয়ার নামকরণ হল। সেই নাম এবার বদলাল।

ফেসবুকের নতুন নাম কি হবে, তা নিয়ে দীর্ঘদিন ধরে আলোচনার চললেও প্রকাশ্যে কিছু জানানো হয়নি। তবে শুধু নেটমাধ্যমে আটকে না থেকে নানা পরিসরে ফেসবুকের বিস্তারের ভাবনাচিন্তা চলছিল। ভার্চুয়াল রিয়ালিটি বা অধিবাস্তব নিয়ে কাজ করার কথা বলেছিলেন তিনি। তখন কিছুটা ইঙ্গিত পাওয়া গিয়ে ছিল মাত্র।

অবশেষে অধিবাস্তবের সেই দুনিয়ার নাম রাখা হল ‘মেটাভার্স’। আমেরিকার বহুজাতিক প্রযুক্তি সংস্থা ফেসবুক ইনকর্পোরেশন নাম বদলাচ্ছে । কিন্তু ফেসবুক অ্যাপটির নাম বদলায়নি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in