Elon Musk: অধিগ্রহণ থেকে পিছু হটলেন মাস্ক, চুক্তি বাতিলের কারণে মামলার পথে ট্যুইটার

বৃহস্পতিবার, ট্যুইটারের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে তারা দিনে ১ মিলিয়নেরও বেশি স্প্যাম অ্যাকাউন্ট বাতিল করছে। যে দাবির উত্তরে শুক্রবার মাস্ক জানান, "এটাই প্রকৃতপক্ষে আসল প্রশ্ন।"
ইলন মাস্ক ফাইল ছবি
ইলন মাস্ক ফাইল ছবিগ্রাফিক্স সুমিত্রা নন্দন

ট্যুইটার অধিগ্রহণ করার ৪৪ বিলিয়ন ডলারের চুক্তি বাতিল করেছেন ইলন মাস্ক। টেসলার সিইও-র এই ঘোষণার পরেই মাইক্রো ব্লগিং সাইট ট্যুইটার শনিবার জানিয়েছে, চুক্তি বাতিল করার জন্য ইলন মাস্কের বিরুদ্ধে মামলা করবে সংস্থা। মাস্কের অভিযোগ, ভুয়ো টুইটার অ্যাকাউন্ট নিয়ে কোনও তথ্য তাঁকে দিতে পারেনি টুইটার সংস্থা। তাই টুইটার কেনার সিদ্ধান্ত থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছেন।

সম্প্রতি আচমকাই, মাস্কের আইনি দল ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (এসইসি) ফাইলিংয়ে জানিয়েছে, তাদের পক্ষ থেকে চুক্তিটি বাতিল করা হচ্ছে। কারণ ট্যুইটার তাদের চুক্তির "বস্তুগত লঙ্ঘন" করেছে এবং আলোচনার সময় "মিথ্যা এবং বিভ্রান্তিকর" বিবৃতি দিয়েছে।

পরে এক টুইটে, টুইটারের চেয়ারম্যান ব্রেট টেলর জানিয়েছেন, "বোর্ড মাস্কের সাথে সম্মত হওয়া মূল্য এবং শর্তাবলীর লেনদেন বন্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং একীভূতকরণ চুক্তি কার্যকর করার জন্য আইনি পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছে"।

তিনি আরও বলেন, "আমরা আত্মবিশ্বাসী যে আমরা ডেলাওয়্যার কোর্ট অফ চ্যান্সারিতে জয়লাভ করব।"

মাস্ক প্ল্যাটফর্মে স্প্যাম/ভুয়ো অ্যাকাউন্ট এবং ‘বট’ (bots)-গুলির প্রকৃত সংখ্যার উপর চুক্তিটি স্থগিত রেখেছিল এবং টুইটারের সিইও পরাগ আগরওয়ালের কাছ থেকে উত্তর চেয়েছিল।

বৃহস্পতিবার, ট্যুইটারের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে তারা দিনে ১ মিলিয়নেরও বেশি স্প্যাম অ্যাকাউন্ট বাতিল করছে। যে দাবির উত্তরে শুক্রবার মাস্ক জানান, "এটাই প্রকৃতপক্ষে আসল প্রশ্ন।"

উল্লেখ্য, ট্যুইটারের এই দাবি আগরওয়ালের আগের করা দাবির দ্বিগুন। এর আগে আগরওয়াল জানিয়েছিলেন, প্ল্যাটফর্মটি দিনে ৫ লাখ স্প্যাম অ্যাকাউন্ট সরিয়ে দেয়।

গত মে মাসে এক ট্যুইটে আগরওয়াল জানিয়েছিলেন, "আমরা প্রতিদিন অর্ধ মিলিয়নেরও বেশি স্প্যাম অ্যাকাউন্ট বাতিল করি, সাধারণত আপনারা কেউ ট্যুইটারে দেখার আগেই। আমরা প্রতি সপ্তাহে এরকম লক্ষ লক্ষ অ্যাকাউন্ট বন্ধ করি, যেগুলি স্প্যাম হতে পারে। যদি ওই সব অ্যাকাউন্ট মানব যাচাইকরণ চ্যালেঞ্জগুলি পাস করতে না পারে (ক্যাপচা, ফোন যাচাইকরণ, ইত্যাদি) তখনই সেই অ্যাকাউন্ট বাতিল করা হয়।"

শুক্রবার ট্যুইটারের কর্মীদের কাছে এক বিবৃতি পাঠিয়েছেন কোম্পানীর সাধারণ পরামর্শদাতা শন এজেট। দ্য ভার্জ জানিয়েছে, ওই বিবৃতিতে কর্মীদের উদ্দেশ্যে বলা হয়েছে, "টুইট করা, স্ল্যাকিং করা বা একীভূতকরণ সম্পর্কে কোনও মন্তব্য করা থেকে বিরত থাকুন।"

ওই বিবৃতিতে এজেট আরও জানিয়েছেন, "আমি জানি এটি একটি অনিশ্চিত সময়, এবং আমরা আপনাদের ধৈর্য এবং বর্তমানে যে গুরুত্বপূর্ণ কাজের জন্য মধ্যে দিয়ে আমরা যাচ্ছি অঙ্গীকারের প্রশংসা করি।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in