

১৭ বছর পর পাল্টে গেল টুইটারের (Twitter) লোগো। ২০০৬ থেকে টুইটারের লোগো ছিল Blue Bird বা নীল রঙের পাখি। এবার সেই লোগো পাল্টে দিয়েছেন টুইটার কর্তা এলন মাস্ক। Blue Bird-র ছবি পাল্টে Doge-র ছবি এনেছেন তিনি।
জানা যাচ্ছে, টুইটারের নতুন লোগোতে যে Doge-র মিম ব্যবহার করা হয়েছে, তা আসলে ডগিকয়েন (Dogecoin) নামে এক ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) কোম্পানির লোগো। ২০১৩ সালে এই পেমেন্ট কোম্পানিটি তৈরি করা হয়েছিল একটি ঠাট্টা হিসেবে।
টুইটারের এই নতুন লোগোর ছবি নিয়ে একটি পোস্ট করেছেন টুইটার কর্তা এলন মাস্ক (Elon Musk)। তাতে দেখা যাচ্ছে, টুইটারের পরিচয়পত্র পরীক্ষা করছেন এক পুলিশকর্মী। কিন্তু সেখানে নীল পাখির ছবি দেখে চিনতে পারছেন না। তাঁর ভুল ভাঙিয়ে দিয়ে টুইটারের নয়া লোগো বলছে, 'ওটা আসলে পুরনো ছবি।'
এর সঙ্গে একটি চ্যাটের স্ক্রিনশট শেয়ার করেছেন মাস্ক। এক ইউজারের সঙ্গে টুইটারের লোগো বদল নিয়ে কথা বলেছিলেন তিনি। সেই ছবিটিও তুলে ধরেছেন টুইটার কর্তা।
গত বছরের অক্টোবর মাসে, ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে টুইটার কেনার পর একাধিক পরিবর্তন করেছেন মাস্ক। তার মধ্যে বেশকিছু সিদ্ধান্ত নিয়ে সমালোচনাও হয়েছে। যেমন, পেইড ব্লু সাবস্ক্রিপশন! এখন থেকে টাকার বিনিময়ে টুইটারে পেতে হয় ব্লু ব্যাজ। এছাড়াও কর্মী ছাঁটাইয়ের মতো সিদ্ধান্তও নিয়েছেন তিনি। বিপাকে পড়েছেন কয়েক হাজার কর্মী। এখন দেখার, এই লোগো পরিবর্তনের সিদ্ধান্ত কীভাবে নেন নেটিজেনরা।
ভারতের প্রয়োজন নিরপেক্ষ এবং প্রশ্নমুখী সাংবাদিকতা — যা আপনার সামনে সঠিক খবর পরিবেশন করে। পিপলস রিপোর্টার তার প্রতিবেদক, কলাম লেখক এবং সম্পাদকদের মাধ্যমে বিগত ১০ বছর ধরে সেই চেষ্টাই চালিয়ে যাচ্ছে। এই কাজকে টিকিয়ে রাখতে প্রয়োজন আপনাদের মতো পাঠকদের সহায়তা। আপনি ভারতে থাকুন বা দেশের বাইরে — নিচের লিঙ্কে ক্লিক করে একটি পেইড সাবস্ক্রিপশন নিতে পারেন। স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন