Weather: ফের ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে! আগামী সপ্তাহেই বৃষ্টির ভ্রূকুটি

দু’টি ঘূর্ণাবর্তের মধ্যে একটি শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার পর বুধবারের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। ঘূর্ণিঝড়ের নাম হবে মান্দৌস। এবারে ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

ফের নিম্নচাপের ভ্রূকুটি বঙ্গোপসাগরে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর চলতি নভেম্বর মাসেই দুটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। পরে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতেও পারে। আর এই সম্ভাবনা আরও জোরালো করছে কয়েকদিনের তাপমাত্রা।

বঙ্গে অক্টোবর মাসের শেষ থেকেই ঠান্ডা পড়তে শুরু করেছিল। হঠাৎই তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে, আগামী সপ্তাহে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। পরে ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হবে। আগামী সপ্তাহে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আকাশ মেঘলা থাকবে। সাথে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টির পরে শীতের আমেজ উপভোগ করতে পারবেন রাজ্যবাসী।

উল্লেখ্য,  দু’টি ঘূর্ণাবর্তের মধ্যে একটি শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার পর আগামী বুধবারের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। ঘূর্ণিঝড়ের নাম হবে মান্দৌস। এবারে ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি। ঘূর্ণিঝড়ের প্রভাব বেশি থাকতে পারে অন্ধ্রপ্রদেশে। ১১ নভেম্বর অর্থাৎ শুক্রবার অন্ধ্রের মছলিপট্টনমের কাছে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাব সরাসরি পশ্চিমবঙ্গে না পড়লেও বৃষ্টিপাত হতে পারে দুই মেদিনীপুরে। উত্তরের পার্বত্য এলাকায় (সিকিম, দার্জিলিং) বৃষ্টির সাথে তুষারপাত হতে পারে বলেও জানাচ্ছে আবহাওয়া দপ্তর। শনিবার কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩১ ডিগ্রি ও ২১ ডিগ্রি সেলসিয়াস।

ছবি - প্রতীকী
Lay Off: ৩০০০-র অধিক ট্যুইটারকর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তে বিপাকে মাস্ক! মামলা দায়ের আদালতে
ছবি - প্রতীকী
বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির তালিকায় প্রথম দিল্লি, দ্বিতীয় কলকাতা - HEI SoGA রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in