Data: আকাশ ছুঁতে চলেছে প্রতি ভারতবাসীর মোবাইল ডেটা খরচ

সামগ্রিক স্তরে, ২০২৪ সালের মধ্যে ভারতে মোট মোবাইল ডেটা খরচ দ্বিগুণেরও বেশি হবে বলে অনুমান করা হচ্ছে। ২০২২ সালে ৭০ মিলিয়নেরও বেশি ৫জি ডিভাইস ভারতে পাঠানো হয়েছে বলে জানা গেছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

২০২২ সালে ভারতে প্রতি ব্যবহারকারী প্রতি মাসে গড়ে ১৯.৫ জিবি করে ডেটা খরচ করেছে। যা ৬,৬০০ গানের সমতুল্য। বৃহস্পতিবার প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এই তথ্য উঠে এসেছে।

নোকিয়ার বার্ষিক মোবাইল ব্রডব্যান্ড ইনডেক্স (MBiT) রিপোর্ট অনুসারে, ভারতে মোবাইল ডেটা ট্র্যাফিক গত পাঁচ বছরে ৩.২ গুণ বেড়েছে। যা প্রতি মাসে ১৪ এক্সাবাইটে (১ এক্সাবাইট = ১ বিলিয়ন গিগাবাইট) পৌঁছেছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, প্যান-ইন্ডিয়া মোবাইল ডেটা ব্যবহার ২০১৮ সালে প্রতি মাসে ছিল ৪.৫ এক্সাবাইট। যা ২০২২ সালে বেড়ে হয়েছে ১৪.৪ এক্সাবাইট।

এই মুহূর্তে দেশে, ৪জি এবং ৫জি গ্রাহকরা দেশের মোট মোবাইল ডেটা ট্র্যাফিকের প্রায় ১০০ শতাংশ ব্যবহার করে।

SVP এবং নোকিয়ার ইন্ডিয়া মার্কেটের প্রধান সঞ্জয় মালিক জানিয়েছেন, "ভারত ৪জি এলটিই নেটওয়ার্কের সফল স্থাপনার উপর ভিত্তি করে মোবাইল ব্রডব্যান্ডের ব্যাপক বৃদ্ধি দেখেছে। আমরা বিশ্বাস করি যে ৫জি গ্রাহক এবং এন্টারপ্রাইজ উভয় অংশের জন্য নতুন ডিজিটাল ব্যবহারের ক্ষেত্রে সক্ষম করে ভারতে মোবাইল ব্রডব্যান্ড ব্যবহারকে পরবর্তী স্তরে নিয়ে যাবে।"

সামগ্রিক স্তরে, ২০২৪ সালের মধ্যে ভারতে মোট মোবাইল ডেটা খরচ দ্বিগুণেরও বেশি হবে বলে অনুমান করা হচ্ছে। ২০২২ সালে ৭০ মিলিয়নেরও বেশি ৫জি ডিভাইস ভারতে পাঠানো হয়েছে বলে জানা গেছে। যা বাজারে ৫জি এর বাজার আরও বাড়াবে।

বেসরকারি ওয়্যারলেস নেটওয়ার্কগুলিতে দেশের বিনিয়োগ ২০২৭ সালের মধ্যে প্রায় $২৫০ মিলিয়নে পৌঁছবে বলে আশা করা হচ্ছে৷

- with IANS inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in