ফেসবুক গ্রাহকদের প্রাইভেসি সেটিংস শক্তিশালী করার পরামর্শ সাইবার সিকিউরিটি এজেন্সির
ছবি- প্রতীকী

ফেসবুক গ্রাহকদের প্রাইভেসি সেটিংস শক্তিশালী করার পরামর্শ সাইবার সিকিউরিটি এজেন্সির

সারা বিশ্বে প্রায় ৪৫০ মিলিয়নের বেশি অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়েছে। যার মধ্যে ৬১ লাখ ভারতীয়র তথ্যও রয়েছে।

নয়াদিল্লি, ২১ এপ্রিল: সাইবার সিকিউরিটি এজেন্সি সিইআরটির পরামর্শ, অবিলম্বে ভারতের ফেসবুক গ্রাহকরা নিজেদের অ্যাকাউন্টের প্রাইভেসি সেটিংস আরও শক্তিশালী করুক। সম্প্রতি, সোশ্যাল মিডিয়ায় প্রায় ৬১ লাখ ভারতীয়র তথ্য ফাঁস হয়ে গিয়েছে। এই বিষয়টিকে সামনে রেখেই এমন পরামর্শ দিয়েছে সিইআরটি।

সোমবার এক বিবৃতিতে ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম বা সিইআরটি জানিয়েছে, ফেসবুকের মাধ্যমে ব্যক্তিগত তথ্য জনমসক্ষে চলে আসে। সকলের অলক্ষ্যেই তথ্য অন্যের কাছে ছড়িয়ে পড়ছে। এইভাবেই যে কোনও সময় সাইবার অ্যাটাক করা হয়ে থাকে। এইপ্রকার সাইবার অ্যাটাক আটকাতেই তাই আগেভাগে এই সতর্কবার্তা জারি করা হচ্ছে।

সারা বিশ্বে ফেসবুক প্রোফাইলের তথ্য হ্যাক হওয়ার খবর প্রকাশ্যে এসেছে। মূলত, গ্রাহকের ইমেল অ্যাড্রেস, প্রোফাইল আইডি, নাম, কাজের ক্ষেত্র, ফোন নম্বর ও জন্ম তারিখ এর মাধ্যমে ফাঁস হয়ে গিয়েছে। যদিও ফেসবুকের তরফে জানানো হয়েছে, ফাঁস হয়ে যাওয়া গ্রাহক তথ্যের মধ্যে কোনও আর্থিক লেনদেন, স্বাস্থ্য সম্বন্ধিয় তথ্য বা পাসওয়ার্ড লিক হয়নি।

সারা বিশ্বে প্রায় ৪৫০ মিলিয়নের বেশি অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়েছে। যার মধ্যে ৬১ লাখ ভারতীয়র তথ্যও রয়েছে। ফেসবুকের তরফে জানানো হয়েছে, ২০১৯ সালে যে ফিচার ছিল ফেসবুকের তা থেকে এই তথ্য ফাঁস হয়েছে। মূলত গ্রাহকদের ফোন নম্বর থেকেই সব তথ্য ফাঁস হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.