Covid-19: অপরিকল্পিত টিকাকরণে করোনা প্রকোপ আরও বাড়তে পারে - প্রধানমন্ত্রীকে চিঠি বিশেষজ্ঞদের

বিশেষজ্ঞদের বক্তব্য অসম্পূর্ণ টিকাকরণও করোনা ভাইরাসকে শক্তিশালী হতে সাহায্য করতে পারে, হতে পারে মিউটেশন। এই সংক্রান্ত একটি রিপোর্ট ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠিয়ে দিয়েছেন তাঁরা।
Covid-19: অপরিকল্পিত টিকাকরণে করোনা প্রকোপ আরও বাড়তে পারে - প্রধানমন্ত্রীকে চিঠি বিশেষজ্ঞদের
ছবি প্রতীকী সংগৃহীত

অপরিকল্পিত টিকাকরণ করোনা প্রকোপকে আরও বাড়িয়ে দিতে পারে, হতে পারে করোনার নতুন প্রজাতির উদ্ভব। এমনই আশঙ্কার কথা শোনালেন একদল জনস্বাস্থ্য বিশেষজ্ঞ দল। এই দলে আছেন AIIMS ও করোনা মোকাবিলায় গঠিত টাস্কফোর্স- এর সদস্যরা।

তাঁদের বক্তব্য - অসম্পূর্ণ টিকাকরণও করোনা ভাইরাসকে শক্তিশালী হতে সাহায্য করতে পারে, হতে পারে মিউটেশন। এই সংক্রান্ত একটি রিপোর্ট ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠিয়ে দিয়েছেন তাঁরা।

তাঁদের আরও বক্তব্য – যাঁদের একবার করোনা হয়ে গেছে, তাঁদের আর ভ্যাকসিন নেওয়ার দরকার নেই। পরিকল্পনা করে টিকাকরণ করা দরকার। যেহেতু ভ্যাকসিন জোগান কম, তাই এই মুহূর্তে সব বয়সীদের ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা বাতিল করা উচিৎ। যেহেতু কম বয়সীদের উপর ভ্যাকসিনের প্রভাব কেমন তা এখন প্রমাণিত নয়। আগে বয়স্কদের টিকাকরণ সম্পূর্ণ করা উচিৎ।

রিপোর্টে আরও বলা হয়েছে - করোনার সাথে লড়াইয়ে অবশ্যই ভ্যাকসিন একটি গুরুত্বপূর্ণ অস্ত্র। সেটি যেমন কম প্রয়োগ করা উচিৎ নয়, তেমন নির্বিচারে ব্যবহার করাও উচিৎ নয়।

ডেটা অনুযায়ী আগে কাদের টিকাকরন করা আগে প্রয়োজন, সেইদিকে লক্ষ্য রাখা উচিৎ। সবাইকে ভ্যাকসিন দেওয়া শুরু হওয়ায়, একটা বড় অংশে টিকাকরণ অসম্পূর্ণ থাকছে, যা বিপদজনক। এতে ভাইরাস মিউটেশন হয়ে নতুন প্রজাতির করোনার আবির্ভাব হতে পারে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in