Covid-19: তৃতীয় ঢেউ ততটা মারাত্মক হবে না - জানালেন BHU-র বিজ্ঞানী জ্ঞানেশ্বর চৌবে
বেনারস হিন্দু ইউনিভার্সিটির জুওলজি বিভাগের সিনিয়র জেনেটিস্ট, অধ্যাপক জ্ঞানেশ্বর চৌবেফাইল ছবি সংগৃহীত

Covid-19: তৃতীয় ঢেউ ততটা মারাত্মক হবে না - জানালেন BHU-র বিজ্ঞানী জ্ঞানেশ্বর চৌবে

ডঃ জ্ঞানেশ্বর চৌবে বলেছেন, করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ ততটা মারাত্মক বা কালান্তক হবে না। বিশেষ করে যারা টিকা নিয়েছেন বা আগে করোনা আক্রান্ত হয়েছিলেন এবং শিশুদের ক্ষেত্রে।

বেনারস হিন্দু ইউনিভার্সিটি (BHU)-র জুওলজি বিভাগের সিনিয়র জেনেটিস্ট, অধ্যাপক জ্ঞানেশ্বর চৌবে বলেছেন, করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ ততটা মারাত্মক বা কালান্তক হবে না। বিশেষ করে যারা টিকা নিয়েছেন বা আগে করোনা আক্রান্ত হয়েছিলেন এবং শিশুদের ক্ষেত্রে।

তিনি বলেছেন, এই তৃতীয় ঢেউ আসতে মাস তিনেক লাগবে তার মধ্যে যাদের টিকাকরণ হয়ে যাবে তারা অনেকটাই সুরক্ষিত হয়ে যাবেন।

তিনি আরও জানিয়েছেন, তিন মাস অন্তর অ্যান্টিবডি কমে যায়। ফলে আগামী তিনমাস পরে কোভিডের তৃতীয় ঢেউ আসতেই পারে। কিন্তু চলতি টিকাকরণ কর্মসূচির জন্য প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। ৭০শতাংশের বেশি প্রতিরোধ ক্ষমতা থাকলেই রোগের প্রভাব পড়বে কম। এইভাবে ধীরে ধীরে প্রকোপ কমে যাবে।

অধ্যাপক চৌবে জানিয়েছেন, ভাইরাস একেবারে নির্মূল করা না গেলেও মৃত্যুর ঘটনা কমবে। মাঝে মাঝে করোনা মাথা চাড়া দিতে পারে কিন্তু কমেও যাবে।

প্রফেসর চৌবের মতে, করোনা মাঝে মাঝে করোনা মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করলেও এর প্রকোপ ক্রমশ কমবে। যখন অ্যান্টিবডির মাত্রা কমে যাবে তখন কোভিডের প্রকোপ বাড়বে। যদিও বেশিরভাগ মানুষই ভ্যাকসিনেশনের কারণে সুরক্ষিত থাকবেন এবং মৃত্যুহারও কমবে।

তিনি বলেছেন, যদি প্রত্যেকে করোনা আক্রান্ত হন ও মৃত্যুর হার ০.০১ এমন কী ১ শতাংশ হলেও বুঝতে হবে করোনার বিরুদ্ধে আমরা জয়লাভ করেছি।

- (Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in