Covid-19: ভারতে পৌঁছে গেল রাশিয়ান স্পুটনিক ভি

নির্ধারিত সময়ের আগেই ভারতে পৌঁছলো রাশিয়ান করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি। শনিবার বিকেল ৪টে নাগাদ হায়দারাবাদে এই ভ্যাকসিনের প্রায় দেড় লক্ষ ডোজ এসে পৌঁছেছে।
Covid-19: ভারতে পৌঁছে গেল রাশিয়ান স্পুটনিক ভি
হায়দারাবাদে পৌঁছলো রাশিয়ান করোনা প্রতিষেধক স্পুটনিক ভিনিকোলাই কুদাশেভ-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

নির্ধারিত সময়ের আগেই ভারতে পৌঁছলো রাশিয়ান করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি। শনিবার বিকেল ৪টে নাগাদ হায়দারাবাদে এই ভ্যাকসিনের প্রায় দেড় লক্ষ ডোজ এসে পৌঁছেছে। ভারতে স্পুটনিক ভি-র ডিস্ট্রিবিউটর ডঃ রেড্ডিজ ল্যাবরেটরির পক্ষ থেকে কিছুদিন আগে জানানো হয়েছিলো মে মাসের শেষ নাগাদ এই ভ্যাকসিন ভারতে পৌঁছবে।

জানা যাচ্ছে এই মাসেই স্পুটনিক ভি-র আরও ১০ লক্ষ ডোজ ভারতে এসে পৌঁছবে। কোভ্যাকসিন এবং কোভিশিল্ডের পাশাপাশি এবার স্পুটনিক-ভিও দেওয়া হবে।

আজ থেকে দেশে ১৮ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হতেই ভ্যাকসিনের চাহিদা তুঙ্গে উঠেছে। বহু রাজ্য ভ্যাকসিনের অভাবে আজ থেকে ১৮ বছরের বেশি বয়সীদের টিকাকরণ শুরু করতে পারেনি। এই অবস্থায় স্পুটনিক ভি-র ডোজ কিছুটা হলেও সমস্যা মেটাতে পারবে বলে মনে করছে প্রশাসনিক মহল। আগামী কিছু দিনের মধ্যেই ভারতে স্পুটনিক ভি-র উৎপাদন প্রক্রিয়া শুরু হবে বলেও সম্প্রতি জানিয়েছেন ডঃ রেড্ডিজ ল্যাবরেটরির প্রতিনিধি।

উল্লেখ্য, বিশ্বে প্রথম করোনা প্রতিষেধক হিসেবে নথিভুক্ত হয়েছিলো রাশিয়ার তৈরি স্পুটনিক ভি। এদিন ভারতে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ স্পুটনিক ভি ভারতে পৌঁছানর খবর জানিয়ে এক ট্যুইট বার্তায় বলেন - কোভিড মহামারী বন্ধ করতে ভারত ও রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় হবে। তিনি আরও জানান – খুব শীঘ্রই ভারতে এর উৎপাদন শুরু হবে এবং বছরে ৮৫০ মিলিয়ন ডোজ উৎপাদন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এর আগে গত ২৯ এপ্রিল রাশিয়া থেকে ভারতে এসে পৌঁছেছে অক্সিজেন কন্সেন্ট্রেটর, লাং ভেন্টিলেটর, ওষুধ সহ অন্যান্য কোভিড প্রতিষেধক সামগ্রী।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in