আজই বাজারে আসছে করোনা প্রতিরোধক 2-DG

স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ওষুধটি সামনে আনার পরই বিভিন্ন হাসপাতালে পাঠানো হবে ২-ডিজির ১০ হাজার প্যাকেট
আজই বাজারে আসছে করোনা প্রতিরোধক 2-DG
ফাইল ছবি

ভ্যাকসিন, প্রয়োজনীয় ওষুধের অভাব, কালোবাজারির মাঝে সুখবর। আজ থেকে ডিসিজিআই অনুমোদিত ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-র ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ (২-ডিজি) বাজারে আসছে। আনুষ্ঠানিক ভাবে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ এবং স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ওষুধটি সামনে আনার পরই বিভিন্ন হাসপাতালে পাঠানো হবে ২-ডিজির ১০ হাজার প্যাকেট।

এই ওষুধটি আসলে কী? কোভিড রোগীদের ক্ষেত্রে ২-ডিজি এক ধরনের থেরাপিউটিক প্রয়োগ। হাসপাতালে ভর্তি রোগীদের দ্রুত সুস্থ করে তুলতে এই ওষুধ দ্রুত সাহায্য করে বলে ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে। উপসর্গ কমাতেও সাহায্য করে। যে কোভিড আক্রান্তদের ২-ডিজি প্রয়োগ করা হয়েছে, তাঁদের অক্সিজেন নির্ভরতা কমেছে বলেও দাবি করা হয়েছে রিপোর্টে।

প্যাকেটে, পাউডারের আকারে এই ওষুধ বাজারে পাওয়া যাবে, যা জলে গুলে খেতে হবে। কোভিড আক্রান্তদের ক্ষেত্রে এই ওষুধের প্রধান কাজই হবে মানুষের শরীরে ভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়া, বৃদ্ধি হওয়া রুখে দেওয়া। ২০২০ সালের এপ্রিল থেকে এই ওষুধের ট্রায়াল শুরু হয়েছিল। দ্বিতীয় দফায় দু’ধাপে এবং তৃতীয় ধাপের ট্রায়ালও হয় দু’ভাগে। ডিআরডিও'র দাবি, গতবছরের ডিসেম্বর থেকে গত মার্চ মাসের মধ্যে দু'শোরও বেশি কোভিড রোগীর ওপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছে। তাতে সাফল্য আসাতেই জরুরি ভিত্তিতে ওষুধ প্রয়োগের ছাড়পত্র দেওয়া হল।

এর আগে রেমডেসিভির, ভিরাফিনকেও একইভাবে ডিসিজিআই জরুরি চিকিৎসার জন্য ব্যবহারে অনুমোদন দেয়। এই মুহূর্তে করোনা চিকিৎসায় সবচেয়ে বেশি প্রয়োজনীয় উপকরণ অক্সিজেনের বড়সড় সংকট। এই ওষুধ সেই সমস্যার সমাধান করতে পারে বলে দাবি করব হয়েছে। সেক্ষেত্রে এই ওষুধ আপৎকালীন পরিস্থিতিতে কঅজে আসবে বলে মনে করছে স্বাস্থ্যমহলের একাংশ। ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালিড সায়েন্স (INMAS) এবং হায়দরাবাদের ডক্টর রেড্ডিস ল্যাবের সহায়তায় ডিআরডিও’র গবেষণাগারে তৈরি করা হয়েছে এই ওষুধ।

গত শনিবার আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে সংস্থা থেকে জানানো হয়, এই ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে, রোগীর শরীরে অক্সিজেন নির্ভরতা কমাতে পারে। সহজে, ব্যাপক হারে উৎপাদনও করা যায়। করোনা রোগীর ওপর তা প্রয়োগ করে দেখা গিয়েছে, দ্রুতই তাঁদের রিপোর্ট কোভিড নেগেটিভ হয়ে যাচ্ছে। গ্লুকোজের অণু এই ওষুধের প্রধান উপকরণ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in