পৃথিবী পৃষ্ঠের যেকোন অংশে ভেঙে পড়তে পারে নিয়ন্ত্রণ হারানো চীনা রকেটের অংশ - ছড়াচ্ছে আতঙ্ক

রকেটটির ৩০ মিটার লম্বা মূল ভেতরের অংশ ভেঙে আসতে চলেছে পৃথিবীর দিকে। বায়ুমন্ডলে প্রবেশের পরেই পৃথিবী পৃষ্ঠের যেকোনো অংশে ভেঙে পড়তে পারে। এই তথ্য সামনে আসার পরেই বিশ্বজুড়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে।
পৃথিবী পৃষ্ঠের যেকোন অংশে ভেঙে পড়তে পারে নিয়ন্ত্রণ হারানো চীনা রকেটের অংশ - ছড়াচ্ছে আতঙ্ক
রকেট 'লং মার্চ ৫ বি'ছবি- Everyday Astronaut

সম্পূর্ণ অনিয়ন্ত্রিত হয়ে পড়েছে চীনা রকেট 'লং মার্চ ৫ বি'। রকেটটির ৩০ মিটার লম্বা মূল ভেতরের অংশ ভেঙে আসতে চলেছে পৃথিবীর দিকে। বায়ুমন্ডলে প্রবেশের পরেই পৃথিবী পৃষ্ঠের যেকোনো অংশে ভেঙে পড়তে পারে। এই তথ্য সামনে আসার পরেই বিশ্বজুড়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

চীনের হাইনান প্রদেশের ওয়েএনচং থেকে ২৯ এপ্রিল 'হিভেনলি হারমোনি' নামের একটি 'মডিউল' সঙ্গে নিয়ে রকেটটিকে উৎক্ষেপণ করা হয়। চীন পৃথিবীর কক্ষপথে এক মহাকাশ স্টেশন বানাতে চলেছে। 'তিয়ানহে মহাকাশ স্টেশন' নামের এই প্রকল্পে পরীক্ষার জন্য 'লং মার্চ ৫ বি রকেট' একটি 'মডিউল' নিয়ে পাড়ি জমায়। তবে উৎক্ষেপণ সফল হলেও এবং 'মডিউল' স্থাপন হলেও রকেটটি চলে গেছে নিয়ন্ত্রণের বাইরে। রকেটটি পৃথিবীর কক্ষপথে ঘুরে চলেছে। তবে তার অভ্যন্তরীণ ৩০ মিটার লম্বা অংশটি রকেট থেকে আলাদা হয়ে পৃথিবীর বায়ুমন্ডলে অল্প কয়েকদিনের মধ্যেই ঢুকে পড়বে এবং যেকোনো স্থানে ভেঙে পড়তে পারে।

মঙ্গলবার রকেটটি প্রতি ঘন্টায় ২৭,৬০০ কিমি বেগে পৃথিবীর কক্ষপথে ছুটছে। সম্পূর্ণ নিয়ন্ত্রণের বাইরে থাকা রকেটটি কখনো পৃথিবীর কক্ষপথ থেকে ১৭০ কিমি, কখনও ১৬০ কিমি নীচে নেমে আসছে। শীঘ্রই রকেট থেকে বিচ্ছিন্ন হবে 'কোর' টি।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রো ফিজিক্স সেন্টারের অ্যাস্ট্রোফিজিক বিশেষজ্ঞ জোনাথন ম্যাকডোয়েল বলেছেন, "এটা ভালো নয়। শেষবার তারা লং মার্চ ৫ বি রকেট উৎক্ষেপণ করেছিলো, যেটি বড় ধাতব রড নিয়ে উড়েছিলো এবং আইভোরি কোস্টের অনেক বিল্ডিং ক্ষতিগ্রস্ত হয়। এর অধিকাংশই জ্বলে গিয়েছিলো তবে অনেক ধাতব টুকরো মাটিতে পড়ে। আমরা খুব ভাগ্যবান যে কেউ আহত হয়নি।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in