Apple: পেগাসাস নয়, নতুন এক 'spyware' সম্পর্কে গ্রাহকদের সতর্ক করল অ্যাপেল

স্পাইওয়্যারের হানাদারি ঠেকাতে তারা বিশেষ ব্যবস্থা নিয়েছে বলে দাবি অ্যাপলের। তাদের দাবি, এই স্পাইওয়্যার খুবই আধুনিক।
Apple: পেগাসাস নয়, নতুন এক 'spyware' সম্পর্কে গ্রাহকদের সতর্ক করল অ্যাপেল
ছবি - প্রতীকী

আড়িপাতা কাণ্ডে এবার সতর্ক করল অ্যাপলও। তবে পেগাসাস নয়, অন্য বিশেষ এক স্পাইওয়্যার সম্পর্কে নিজের গ্রাহকদের সংস্থার পক্ষ থেকে সতর্ক করা হল। এমন নয় যে, শুধু কোনও লিঙ্কে ক্লিক করলেই মোবাইল ফোনে হানা দিতে পারে স্পাইওয়্যার। লিঙ্কে ক্লিক না করলেও ফোনে হানা দিতে পারে। তেমনটাই সতর্কবার্তা শুনিয়েছে সংস্থা।

এই স্পাইওয়্যারের হানাদারি ঠেকাতে তারা বিশেষ ব্যবস্থা নিয়েছে বলে দাবি অ্যাপলের। তাদের দাবি, এটি বেশিদিন কার্যকর না থাকলেও এই স্পাইওয়্যার খুবই আধুনিক। নির্দিষ্ট কাউকে নিশানা করে ব্যবহার করা হয় ওই স্পাইওয়্যার।

এই স্পাইওয়্যার কি ইজরায়েলের NSO গ্রুপের তৈরি পেগাস্যাস? অ্যাপল এ-ব্যাপারে স্পষ্ট কোনও জবাব দেয়নি। সংবাদসংস্থা রয়টার্স যোগাযোগ করলে এনএসওর পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সূত্রের খবর, টরেন্টো বিশ্ববিদ্যালয়ের সাইবার সিকিউরিটি সংগঠন সফটওয়্যার সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য কাজ করছিল। সেই সময়ই তাদের নজরে আসে। পেগাস্যাস ব্যবহারকারীর ক্যামেরা এবং মাইক্রোফোন চালু করতে পারে। মেসেজ, ইমেল, কল রেকর্ড করতে পারে। এই উচ্চমানের হ্যাকিংয়ে বহু টাকাও খরচ করা হয়ে থাকে।

এদিকে ‘জাতীয় নিরাপত্তার প্রশ্ন জড়িত রয়েছে।’ এই যুক্তি দেখিয়ে পেগাসাস মামলায় আদালতে হলফনামা জমা দিল না মোদি সরকার। পাল্টা সুপ্রিম কোর্টও জানিয়ে দিল, চলতি সপ্তাহেই অন্তর্বর্তী রায় দেওয়া হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in