Apple Computer: স্টিভ জোবসের হাতে তৈরি কম্পিউটার নিলামে, দাম উঠতে পারে ৬ লক্ষ ইউএস ডলার

আমেরিকার ক‍্যালিফোর্নিয়ায় এই নিলাম অনুষ্ঠিত হবে। অ‍্যাপল-১ কম্পিউটারটির, যাকে বর্তমান ম‍্যাকবুকের দাদুর দাদু বলা যেতে পারে, তার দাম উঠতে পারে ৬ লক্ষ মার্কিন ডলার।
Apple Computer: স্টিভ জোবসের হাতে তৈরি কম্পিউটার নিলামে, দাম উঠতে পারে ৬ লক্ষ ইউএস ডলার
৪৫ বছর আগে স্টিভ জোবসের নিজের হাতে তৈরি করা একটি কম্পিউটারছবি জন মোরন ডট কমের সৌজন্যে

৪৫ বছর আগে অ‍্যাপল কোম্পানির প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের নিজের হাতে তৈরি করা একটি কম্পিউটার নিলামে উঠছে মঙ্গলবার। আমেরিকার ক‍্যালিফোর্নিয়ায় এই নিলাম অনুষ্ঠিত হবে। অ‍্যাপল-১ কম্পিউটারটির, যাকে বর্তমান ম‍্যাকবুকের দাদুর দাদু বলা যেতে পারে, তার দাম উঠতে পারে ৬ লক্ষ মার্কিন ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রা অনুযায়ী ৪ কোটি ৪৩ লক্ষ টাকা।

এই কম্পিউটার যখন তৈরি করা হয়েছিল তখন অ‍্যাপল কোম্পানি সবে চালু হয়েছে। সেইসময় স্টিভ জোবস নিজের হাতে এরকম প্রায় ২০০টি কম্পিউটার তৈরি করেছিলেন। তাঁকে সাহায্য করেছিলেন স্টিভ ওজনিয়াক।

তবে যে কম্পিউটারটি নিলামে উঠছে তার একটি বিশেষত্ব রয়েছে। কম্পিউটারটি কোয়া কাঠের ফ্রেমের মধ্যে রয়েছে। হাওয়াই দ্বীপে পাওয়া যায় কোয়া কাঠ, যা অত‍্যন্ত মূল্যবান। আজও অক্ষত রয়েছে এই কাঠের ফ্রেম। সোশ্যাল মিডিয়ায় এই কম্পিউটারের ছবি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে।

অকশন হাউস জন মোরানের ওয়েবসাইট অনুযায়ী, এই কম্পিউটারটির এখনো পর্যন্ত মাত্র দু'জন মালিক ছিল। এটি প্রথম কিনেছিলেন ক‍্যালিফোর্নিয়ার রাঞ্চো কুকামোঙ্গার চ‍্যাফে কলেজের এক ইলেকট্রনিক্স প্রফেসর। ১৯৭৭ সালে মাত্র ৬৫০ ডলারের বিনিময়ে কম্পিউটারটি তিনি তাঁর এক ছাত্রকে বিক্রি করেন।

অ‍্যাপল-১ বিশেষজ্ঞ কোরে কোহেন লস অ্যাঞ্জেলেস টাইমসকে জানিয়েছেন, বিশাল সংখ্যক মানুষের মনে উত্তেজনা সৃষ্টি করেছে এই কম্পিউটার। অনেক মানুষ, যাদের প্রযুক্তির সাথে দূরদূরান্তের কোনো সম্পর্ক নেই, তাঁরাও কেবল এটুকুই জানতে চান যে কোন ব‍্যক্তি এই কম্পিউটারের নতুন মালিক হলেন।

৪৫ বছর আগে স্টিভ জোবসের নিজের হাতে তৈরি করা একটি কম্পিউটার
Climate Change: ২০০৯ সাল থেকে এখনও পর্যন্ত বিশ্বের ১৪% প্রবাল নষ্ট হয়ে গেছে: রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in