ফেসবুকের তথ্য চুরির অভিযোগ - কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই

সিবিআই-য়ের তদন্তে জেরায় ফেসবুকের তরফে জানানো হয়েছে, জিএসআরএল বেআইনিভাবে ভারতের ৫.৬২ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরি করেছে এবং তা কেমব্রিজ অ্যানালিটিকাকে জানিয়েছে।
ফেসবুকের তথ্য চুরির অভিযোগ - কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই
ছবি প্রতীকী

ভারতের প্রায় ৫.৬২ লাখ ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বেআইনিভাবে ব্যবহারের আভিযোগে কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে মামলা দায়ের করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। একই মামলা দায়ের করা হয়েছে গ্লোবাল সায়েন্স রিসার্চ-এর বিরুদ্ধেও।

২০১৮ সালের মার্চ মাসে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের তরফে জানানো হয়েছিল, কেমব্রিজ অ্যানালিটিকার প্রাক্তন কর্মী, সহযোগী এবং তথ্য থেকে জানা গিয়েছে, সংস্থাটি বিশ্বজুড়ে ফেসবুক প্রোফাইল থেকে ব্যক্তিগত তথ্য কোনওরকম অনুমতি ছাড়াই নিয়ে নিচ্ছে। ইলেকট্রনিকস অ্যান্ড ইনফরমেশন টেকনলজি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এই বিষয়টি ২০১৮ সালের জুলাই মাসেই সংসদে জানান। এমনকী, অ্যানালিটিকার এই তথ্য চুরির বিষয়ে সিবিআই তদন্তের দাবিও করেন। সিবিআই প্রাথমিক তদন্তের পর, এই দুই সংস্থার বিরুদ্ধে ফৌজদারি মামলা ও সাইবার অপরাধ মামলা দায়ের করেছে।

সিবিআই-য়ের তদন্তে জেরায় ফেসবুকের তরফে জানানো হয়েছে, জিএসআরএল বেআইনিভাবে ভারতের ৫.৬২ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরি করেছে এবং তা কেমব্রিজ অ্যানালিটিকাকে জানিয়েছে। এর মাধ্যমে দেশের নির্বাচনে প্রভাব সৃষ্টি করে থাকে অ্যানালিটিকা। জিএসআরএল এর প্রতিষ্ঠাতা ও ডিরেক্টর ড. অ্যালেকজান্ডার কোগান একটি অ্যাপ তৈরি করেছেন, যার নাম 'থিসিসইওরডিজিটাললাইফ'।

এই অ্যাপটি ব্যবহারকারীর তথ্য শিক্ষাক্ষেত্রে এবং সমীক্ষার ক্ষেত্রে ব্যবহার করে থাকে। এমনকী, অ্যাপটি ব্যবহারকারীর গোপন তথ্যও বেআইনিভাবে নিয়ে নেয় বলে সিবিআইয়ের তদন্তে উঠে এসেছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in