প্রায় ৬ ঘণ্টা পর সচল হল ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ - কয়েক ঘণ্টায় সংস্থার শেয়ারের দাম পড়লো ৪.৯%

সোমবার সন্ধ্যে থেকে আচমকাই অচল হয়ে যায় মার্ক জুকেরবার্গ-এর মালিকানাধীন এই তিন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ডাউনডিটেক্টর ডট কম-এর তথ্য অনুসারে এই তিন সংস্থার ক্ষেত্রে এত বড় বিপত্তি আগে কখনও ঘটেনি।
প্রায় ৬ ঘণ্টা পর সচল হল ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ - কয়েক ঘণ্টায় সংস্থার শেয়ারের দাম পড়লো ৪.৯%
ছবি প্রতীকী ছবি সৌজন্য, দ্য উইক

প্রায় ৬ ঘণ্টা অচল থাকার পর আংশিকভাবে চালু হয়েছে ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ। সোমবার সন্ধ্যে থেকে আচমকাই অচল হয়ে যায় মার্ক জুকেরবার্গ-এর মালিকানাধীন এই তিন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ডাউনডিটেক্টর ডট কম-এর তথ্য অনুসারে এখনও পর্যন্ত এই তিন সংস্থার ক্ষেত্রে এত বড় বিপত্তি আগে কখনও ঘটেনি।

ভারতীয় সময় অনুসারে মঙ্গলবার ভোরে এক ট্যুইট বার্তায় সংস্থার পক্ষ থেকে মাইক স্ক্রোফার জানিয়েছেন - ফেসবুকের সার্ভিস আবার ফিরে এসেছে। ১০০ শতাংশ ঠিক হতে আরও কিছুটা সময় লাগতে পারে। সমস্ত ছোটো ও বড়ো ব্যবসায়ী এবং ব্যক্তিগত সংস্থা - যারা আমাদের ওপর নির্ভরশীল - আমরা তাঁদের কাছে দুঃখপ্রকাশ করছি।

দীর্ঘ সময় ফেসবুক অচল থাকা প্রসঙ্গে সংস্থার মুখ্য টেকনোলজিক্যাল অফিসার এক ট্যুইট বার্তায় এই ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেছেন। টেকনোলজিক্যাল বিশেষজ্ঞরা জানিয়েছেন, কোনো অভ্যন্তরীণ ত্রুটির জন্যই আচমকাই বসে যায় এই তিন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। যে ঘটনার জেরে সোমবার ফেসবুকের শেয়ারের দাম পড়ে যায় প্রায় ৪.৯ শতাংশ।

জানা গেছে, কয়েক ঘণ্টা অচল থাকার কারণে এবং শেয়ারের দাম পড়ে যাওয়ায় মার্ক জুকেরবার্গ-এর সম্পদ কমেছে ৬ বিলিয়ন ইউএস ডলার। মাত্র কয়েকঘণ্টার মধ্যেই শেয়ার বাজারে ফেসবুকের শেয়ারের মোট দাম ১৪০ বিলিয়ন ইউএস ডলার থেকে পড়ে ১২১.৬ বিলিয়ন ইউএস ডলারে পৌঁছে যায়। যার ফলে ব্লুমবারগ বিলিওনেয়ার ইনডেক্স-এ বিল গেটস মার্ক জুকেরবার্গকে অতিক্রম করে একধাপ এগিয়ে যান।

গতকাল ফেসবুকের কমিউনিকেশন এক্সিকিউটিভ অ্যান্ডি স্টোন এক ট্যুইট বার্তায় জানান – আমরা জানতে পেরেছি যে কিছু ব্যবহারকারী আমাদের অ্যাপ ব্যবহারে কিছু সমস্যার সম্মুখীন হয়েছেন। আমরা যত দ্রুত সম্ভব এই ত্রুটি সারিয়ে নেবার চেষ্টা করছি। এই ঘটনার জন্য আমরা ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।

ডাউনট্র্যাকারের তথ্য অনুসারে প্রায় ৪০ শতাংশ ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ডাউনলোড করতে ব্যর্থ হয়েছেন, ৩০ শতাংশ মেসেজ পাঠাতে পারেননই এবং ২২ শতাংশ এই অ্যাপের ওয়েব ভার্সন খুলতে পারেননি।

এর আগে গত এপ্রিল মাসেও বিশ্বের বেশ কিছু অংশে ফেসবুক ও ইন্সটাগ্রাম দীর্ঘ সময়ের জন্য অচল হয়ে পড়েছিলো।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in