কাজ হারাতে চলেছেন প্রায় ৪০০০ কর্মী, ভারত থেকে ব্যবসা গোটাচ্ছে ফোর্ড

সংস্থার পক্ষ থেকে বৃহস্পতিবার বিবৃতি জারি করা জানানো হয়েছে, গুজরাত এবং চেন্নাইয়ে দু’টি কারখানাতেই উৎপাদন বন্ধ করা হচ্ছে।
কাজ হারাতে চলেছেন প্রায় ৪০০০ কর্মী, ভারত থেকে ব্যবসা গোটাচ্ছে ফোর্ড
ফাইল চিত্র

দেশ ছাড়ছে গাড়ি প্রস্তুতকারী সংস্থা ফোর্ড মোটর্স। ব্যবসা গোটানোর প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে একপ্রকার। আমেরিকার ওই গাড়ি প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে বৃহস্পতিবার বিবৃতি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, এদিন থেকে গুজরাত এবং চেন্নাইয়ে দু’টি কারখানাতেই উৎপাদন বন্ধ হয়ে হচ্ছে। ফলে কর্মহীন হতে চলেছেন প্রায় ৪০০০ কর্মী।

এদেশে বিদেশি গাড়ি প্রস্তুতকারী সংস্থার উৎপাদন বন্ধ করার ঘটনা নতুন নয়। ২০১৭ সালে দেশে গাড়ির উৎপাদন বন্ধ করে দেয় আমেরিকারই জেনারেল মোটরস। করোনা মহামারীর জেরে গাড়ি ব্যবসা অলাভজনক হয়ে ওঠে। তার জেরে এই সিদ্ধান্ত নিল ফোর্ডও।

সংস্থা সূত্রের খবর, ২০২১-২২ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে গুজরাতের কারখানা এবং আগামী অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে চেন্নাইয়ের কারখানা সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে। তবে উৎপাদন বন্ধ হলেও গাড়ি রফতানি প্রক্রিয়া চলবে।

বিবৃতিতে জানানো হয়েছে, ভারতে কারখানা চালানোর খরচের পরিমান ক্রমশ বাড়ছিল। তার জেরে সংস্থায় গত ১০ বছরে লোকসান হয়েছে প্রায় ২০০ কোটি ডলার। ব্যবসায় লাভ দেখার অনেক চেষ্টা করা হলেও তা বিফলে গিয়েছে। তাই কোম্পানির পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২৫ বছর আগে ভারতের বাজারে এসেছিল ফোর্ড (Ford)। তবে তারা সেভাবে জনপ্রিয় হতে পারেনি। ভারতের গাড়ির বাজারে তাদের অংশীদারিত্ব ছিল মাত্র ২ শতাংশ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in