মে মাসের মধ্যেই ভারতে ৬৪ লক্ষ মানুষ করোনা সংক্রমিত হয়েছিলেন - ICMR সেরো সার্ভে

ছবি প্রতীকী সংগৃহীত
ছবি প্রতীকী সংগৃহীত

মে মাসের মধ্যেই ভারতের প্রায় ৬৪ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন। দেশের শীর্ষ মেডিক্যাল সংস্থা আইসিএমআর কর্তৃক প্রথম জাতীয় সেরো সার্ভেতে চাঞ্চল্যকর এই তথ্য উঠে এসেছে। ইন্ডিয়ান জার্নাল অব মেডিক্যাল রিসার্চে প্রকাশিত ওই সমীক্ষায় http://www.ijmr.org.in/preprintarticle.asp?id=294807 বলা হয়েছে, দেশের প্রায় ০.৭৩ শতাংশ প্রাপ্তবয়স্ক ইতিমধ্যেই করোনার কবলে পড়েছেন। এই সার্ভে রিপোর্টের পর ভারতে প্রকৃত করোনা সংক্রমিতের সংখ্যা কত তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। কারণ এই রিপোর্ট এবং কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যানে ফারাক অনেকটাই।

১১ মে থেকে ৪ জুনের মধ্যে দেশের ২১টি রাজ‍্যের ২৮,০০০ মানুষের রক্তের নমুনা নিয়ে এই সমীক্ষা করা হয়েছিল। গতকাল এই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে। সমীক্ষায় দাবি করা হয়েছে, মে মাসের গোড়ার দিকেই ভারতে সম্ভবত মোট ৬৪,৬৮,৩৮৮ জন প্রাপ্তবয়স্ক কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। অর্থাৎ ওই সময় প্রতি একজন নিশ্চিত করোনা আক্রান্ত ব‍্যক্তি পিছু, ৮২-১৩০ সংক্রমিত ব‍্যক্তিকে সনাক্ত করা যায়নি।

সমীক্ষায় দেখা গেছে সার্বিকভাবে পজিটিভিটি রেট সবথেকে বেশি ১৮ থেকে ৪৫ বছর বয়সী ব‍্যক্তিদের ক্ষেত্রে (৪৩.৩ শতাংশ)। ৪৬ থেকে ৬০ বছর বয়সীদের ‌মধ‍্যে পজিটিভিটি রেট ৩৯.৫ শতাংশ। এবং ৬০ বছরের উর্ধ্বে পজিটভিটি রেট সবথেকে কম, ১৭.২ শতাংশ।

রিপোর্টে বলা হয়েছে, মে এবং জুন মাস নাগাদ এই ভাইরাস গ্রামীণ এলাকার মধ‍্যেও ব‍্যাপক আকারে ছড়িয়ে পড়ে। গ্রামীণ এলাকায় প্রাপ্তবয়স্কদের সেরো-পজেটিভিটি রেট ৬৯.৪ শতাংশ। তাৎপর্যপূর্ণভাবে শহরের বস্তি এলাকায় এই রেট মাত্র ১৫.৯ শতাংশ এবং শহরের অন‍্য অঞ্চলের ১৪.৬ শতাংশ।

মে মাস পর্যন্ত যেসব জেলায় ‌কোনো করোনা আক্রান্তের সন্ধান পাওয়া যায়নি বা সামান্য সংখ‍্যক সংক্রমিত ব‍্যক্তির সন্ধান মিলেছিল, সমীক্ষা অনুযায়ী সেই সব জেলাতে অনেক সংক্রমিত ব‍্যক্তি ছিল। পরীক্ষার বা পরীক্ষাগারের অভাবে এই জেলাগুলিতে থাকা সংক্রমিত ব‍্যক্তিকে সনাক্ত করা যায়নি। এই জেলাগুলোতে কোভিড সাসপেক্টেড ব‍্যক্তিদের ওপর নজরদারিতে জোর দেওয়ার এবং পরীক্ষার সংখ্যা বাড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে সমীক্ষাতে।

প্রসঙ্গত, আজ সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত পরিসংখ্যান অনুসারে দেশে মোট করোনা সংক্রমিতের সংখ্যা ৪৫,৬২,৪১৪। তার মধ্যে অ‍্যাক্টিভ কেস ৯,৪৩,৪৮০। শেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৯৬,৫৫১ জন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in