Air Pollution: বায়ুদূষণের ফলে ২০২১ সালে বিশ্বে মৃত্যু ৮১ লক্ষ মানুষের! তালিকায় দ্বিতীয় স্থানে ভারত

People's Reporter: জানা গেছে, ২০২১ সালে বায়ুদূষণ জনিত কারণে ভারতে পাঁচ বছরের কম বয়সী ১,৬৯,৪০০ শিশুর মৃত্যু হয়েছে। তালিকায় এর পরেই আছে নাইজেরিয়া এবং পাকিস্তানের নাম।
বিশ্বজুড়ে বায়ুদূষণের কারণে ২০২১ সালে মৃত্যু হয়েছে ৮১ লক্ষ মানুষের
বিশ্বজুড়ে বায়ুদূষণের কারণে ২০২১ সালে মৃত্যু হয়েছে ৮১ লক্ষ মানুষেরছবি সংগৃহীত

বিশ্বজুড়ে বায়ুদূষণের কারণে ২০২১ সালে মৃত্যু হয়েছে ৮১ লক্ষ মানুষের। যে তালিকার শীর্ষে আছে চিন (২৩ লক্ষ) এবং দ্বিতীয় স্থানে ভারত (২১ লক্ষ)। মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থা সংস্থা হেলথ এফেক্ট ইন্সটিটিউট (HEI) প্রকাশিত এক রিপোর্টে একথা জানানো হয়েছে। বুধবারই এই রিপোর্ট প্রকাশিত হয়। সমীক্ষা রিপোর্ট অনুসারে, দক্ষিণ এশিয়ার দেশগুলিতে এইসময় বায়ুদূষণ উল্লেখযোগ্য মাত্রায় বেড়েছে।

ইউনিসেফ এবং হেলথ এফেক্ট ইন্সটিটিউট-এর যৌথ পরিচালনায় করা ওই সমীক্ষার ফলাফলে জানা গেছে ২০২১ সালে বায়ুদূষণ জনিত কারণে ভারতে পাঁচ বছরের কম বয়সী ১,৬৯,৪০০ শিশুর মৃত্যু হয়েছে। তালিকায় এর পরেই আছে নাইজেরিয়া এবং পাকিস্তানের নাম। যেখানে শিশুমৃত্যুর সংখ্যা ১,১৪,১০০ এবং ৬৮,১০০। ইথিওপিয়া এবং বাংলাদেশে মৃত্যুর সংখ্যা ৩১,১০০ এবং ১৯,১০০।

ওই প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় বিভিন্ন দেশে বর্তমানে বায়ু দূষণ মানুষের জীবনের জন্য যথেষ্ট ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে। উচ্চ রক্তচাপ, তামাকজাত দ্রব্যের কারণে মৃত্যুর পরেই বায়ু দূষণের কারণে মৃত্যু হচ্ছে।

ওই সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে, পূর্ববর্তী বছরগুলির তুলনায় ২০২১ সালে বায়ুদূষণের কারণে মৃত্যুর সংখ্যা অনেক বেড়েছে। বিশেষ করে ১ বিলিয়নের ওপর জনসংখ্যার দুই দেশ চিন এবং ভারতে বায়ু দূষণের কারণে ওই বছর মৃত্যু হয়েছে যথাক্রমে ২৩ লক্ষ ও ২১ লক্ষ মানুষের। যা বিশ্বজুড়ে বায়ুদূষণে মোট মৃত্যুর ৫৪ শতাংশ। ২০২১ সালে বিশ্বজুড়ে যত মৃত্যু হয়েছে তার ১২ শতাংশই হয়েছে বায়ুদূষণের কারণে।

ভারত এবং চিন ছাড়াও অন্যান্য যে সব দেশে বায়ু দূষণের কারণে মৃত্যু হয়েছে তার মধ্যে ওপরের দিকে আছে দক্ষিণ এশিয়ার পাকিস্তান (২,৫৬,০০০), বাংলাদেশ (২,৩৬,৩০০) এবং মায়ানমার (১,০১,৬০০)। দক্ষিণপূর্ব এশিয়ার ইন্দোনেশিয়া (২,২১,৬০০), ভিয়েতনাম (৯৯,৭০০) এবং ফিলিপাইন্স (৯৮,২০৯)। এছাড়াও আফ্রিকার নাইজিরিয়া (২,০৬,৭০০) এবং মিশর (১,১৬,৫০০) বায়ুদূষণ জনিত কারণে মৃত্যু তালিকার ওপরের দিকে আছে।

এই সমীক্ষার বিষয়ে এইচইআই-এর গ্লোবাল হেলথ-এর প্রধান পল্লবী পন্থ জানিয়েছেন, মানব শরীরে বায়ু দূষণের প্রভাব এই সমীক্ষা রিপোর্ট থেকে উঠে এসেছে। আমাদের এই বিষয়ে সচেতনতা প্রয়োজন। বায়ু দূষণের কারণে বিশেষ করে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বয়স্ক মানুষ এবং শিশুরা। নিম্ন এবং মধ্য আয়ের দেশগুলিতেই বায়ু দূষণের প্রভাব সবথেকে বেশি। এই সমীক্ষা রিপোর্টের পর বিভিন্ন শহর এবং দেশের বায়ু দূষণ নিয়ন্ত্রণে যথাযথ পরিকল্পনা করা উচিত।

বিশ্বজুড়ে বায়ুদূষণের কারণে ২০২১ সালে মৃত্যু হয়েছে ৮১ লক্ষ মানুষের
Air Pollution: লজ্জার রেকর্ড! দূষণে তৃতীয় স্থানে ভারত, প্রথম ও দ্বিতীয় কোন কোন দেশ?
বিশ্বজুড়ে বায়ুদূষণের কারণে ২০২১ সালে মৃত্যু হয়েছে ৮১ লক্ষ মানুষের
Air Pollution: উদ্বেগ বাড়াচ্ছে বায়ুদূষণ - বিশ্বের প্রথম ১০০টি দূষিত শহরের মধ্যে ভারতেই ৬৩টি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in