৫৮ লক্ষ ফেসবুক ইউজারের রয়েছে VIP পাশ, আইন ভেঙেও পার পেয়ে যান তাঁরা

এরকম একজন ভিআইপি নেইমার। ২০১৯ সালে তিনি একটি মেয়ের নগ্ন ছবি প্রকাশ করেন। স্বাভাবিকভাবে সেটিকে সরিয়ে নেওয়ার কথা। কিন্তু ফেসবুক মডারেটররা ছবিটি তৎক্ষণাৎ সরাতে পারেনি।
৫৮ লক্ষ ফেসবুক ইউজারের রয়েছে VIP পাশ, আইন ভেঙেও পার পেয়ে যান তাঁরা
প্রতীকী ছবি

অন্তত ৫৮ লক্ষ বিশিষ্ট ফেসবুক ব্যবহারকারীর ভিআইপি পাশ রয়েছে, যা দিয়ে নানা আইন ভেঙেও পার পেয়ে যান তাঁরা। একটি সংবাদমাধ্যমের প্রকাশিত প্রতিবেদনে এই দাবি করা হয়েছে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের ওই প্রতিবেদনে বলা হয়েছে, অত্যাধুনিক প্রোগ্রামের মাধ্যমে কয়েক লক্ষ ভিআইপির তালিকা তৈরি করেছে ফেসবুক। প্রোগ্রামটির নাম 'ক্রস চেক' বা 'XCheck'। এটি ফেসবুক এবং ইন্সটাগ্রামে কয়েক লক্ষ ভিআইপি গ্রাহকের জন্য বিশেষ বিধি তৈরি করে দেয়। ইন্টারন‍্যাল ফেসবুক ডকুমেন্ট ঘেঁটে একথা জানতে পেরেছে জার্নাল।

রিপোর্ট অনুযায়ী প্রতিদিনই বিধি ভঙ্গের কারণে অনেক গ্রাহককেরই পোস্ট তুলে দেওয়া হয়। 'ক্রসচেক' প্রোগ্রামে ব্যবহারকারীদের পোস্ট অনেকক্ষণ পর্যন্ত ফেসবুকে দেখা যায় যতক্ষণ না সেটি আলাদা মডারেশন ব্যবস্থায় পাঠানো হয়।

এরকম একজন ভিআইপি নেইমার। ২০১৯ সালে তিনি একটি মেয়ের নগ্ন ছবি প্রকাশ করেন। স্বাভাবিকভাবে সেটিকে সরিয়ে নেওয়ার কথা। কিন্তু ক্রস চেক সেটিতে বাধা দেয়। ফেসবুক মডারেটররা ছবিটি তৎক্ষণাৎ সরাতে পারেনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in