2-DG: করোনা মোকাবিলায় DRDO-র তৈরি নতুন ওষুধে ছাড়পত্র ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার

গত বছর মে মাস থেকে অক্টোবর পর্যন্ত এই ওষুধের ট্রায়াল চলে। ৬৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রেও এই ওষুধ প্রয়োগ করা সম্ভব। প্যাকেটে পাউডারের আকারে এই ওষুধ পাওয়া যাবে।
2-DG: করোনা মোকাবিলায় DRDO-র তৈরি নতুন ওষুধে ছাড়পত্র ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার
ছবি- প্রতীকী

দেশের বর্তমান করোনা পরিস্থিতিতে কিছুটা আশার আলো দেখাচ্ছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) অনুমোদিত নতুন ওষুধ টু ডিজি বা টু ডিঅক্সি ডি গ্লুকোজ। ডক্টর রেড্ডি ও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (DRDO) যৌথ উদ্যোগে তৈরি এই ওষুধ ক্লিনিক্যাল ট্রায়ালের পর ডিসিজিআই ওষুধটিকে ছাড়পত্র দিয়েছে।

জানা গিয়েছে, গত বছর মে মাস থেকে অক্টোবর পর্যন্ত এই ওষুধের ট্রায়াল চলে। ৬৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রেও এই ওষুধ প্রয়োগ করা সম্ভব। প্যাকেটে পাউডারের আকারে এই ওষুধ পাওয়া যাবে। খেতে হবে জলে গুলে। প্রতি প্যাকেটের দাম ৫০০-৬০০ টাকা। মোট ২২০ জন রোগীর ওপর এই ওষুধ প্রয়োগ করে আশানুরূপ ফল পাওয়া গিয়েছে। ডিআরডিও সূত্রের খবর, যাঁদের টু ডিজি প্রয়োগ করা হয়, তাঁদের অক্সিজেনও দিতে হয়নি। শুধু তাই নয়, খুব অল্প সময়ের মধ্যে তাঁদের করোনা রিপোর্টও নেগেটিভ এসেছে।

চিকিৎসকদের মতে, যে কোষগুলো দেহে ভাইরাস দ্বারা সংক্রমিত হবে, সেই কোষে শক্তি সংশ্লেষ বন্ধ করে দেয়। ফলে এই ওষুধ ব্যবহার করলে ভাইরাস পুষ্টি না পেয়ে মারা যাবে। যদিও সাধারণ কোষে এই ওষুধ কেমন কাজ করবে, কার্যকারিতা বন্ধ করে দেবে কিনা, তা এখনও জানা যায়নি।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের বক্তব্য অনুসারে, বিজ্ঞানভিত্তিক জার্নালে এখনও এর ক্লিনিক্যাল ট্রায়ালের খবর পাইনি। জরুরিকালীন অবস্থায় এই ওষুধ কী খাবে খাওয়া হবে তাও বুঝতে পারছি না।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in