জনগণের সমালোচনা শোনার জন্য আদালতকে উদার হতে হবে

মত আইনজীবী হরিশ সালভের
জনগণের সমালোচনা শোনার জন্য আদালতকে উদার হতে হবে
আইনজীবী হরিশ সালভেফাইল ছবি সংগৃহীত

সাধারণের সমালোচনা শোনার জন্য আদালতকে উদার হতে হবে। প্রশাসনিক প্রতিষ্ঠান হিসাবে আদালত সাধারণের মতামত শুনতে বাধ্য বলে জানান সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী হরিশ সালভে। আমদাবাদে ১৬তম জাস্টিস পিডি দেশাই মেমোরিয়াল লেকচারে 'ক্রিটিসিজম অফ জুডিশিয়ারি, কনটেম্পট জুরিসডিকশন অ্যান্ড ইটস ইউজ ইন দ্য এজ অফ সোশ্যাল মিডিয়া' ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তৃতা দিতে গিয়ে এমনটাই জানান আইনজীবী।

বিচারপতিদের সমালোচনা করে তিনি বলেন, বিচারবিভাগীয় ত্রুটি ও বিচারবিভাগীয় ব্যবস্থাকে কখনই কলঙ্কিত করা উচিত নয়। যে ভাষাতেই আদালতের সমালোচনা করা হোক না কেন, তা হাস্যকর বলে উড়িয়ে দেওয়া উচিত। প্রশাসনিক প্রতিষ্ঠান হিসেবে পরিণত হয়েছেন বিচারপতিরা, এমনকী আদালতও এর মধ্যে পড়ে। সুতরাং জনগণের মতামত শুনতে সবসময়ই আদালতকে উদারতা দেখাতে হবে।

তিনি আরও বলেন, 'আমরা সবসময়ই মেনে নিই যে আদালতের যা সিদ্ধান্তই হোক না-কেন, তা সমালোচিত হবেই। এর মধ্যে ভাষাগত বিষয়ও রয়েছে। সিদ্ধান্তের সমালোচনা হলে, সিদ্ধান্ত তৈরির পদ্ধতিকেও কী সমালোচনা করা উচিত নয়? অবশ্যই উচিত।'

আইনজীবী সালভে আরও বলেন, প্রশাসনের সমসময় পরিষ্কার সূর্যালোকের নীচে থাকা উচিত। এমনকী, একটা সময় এমন আসবে, গণতন্ত্রের সঙ্গে কতটা দূরত্ব বজায় রেখে চলা হচ্ছে সেটা তখনই বোঝা যাবে, যখন সুপ্রিম কোর্ট সরকারি গোপনীয়তা আইনে বড় ধরনের সংশোধন আনবে।

যদিও এর পাশাপাশি তিনি জানিয়েছেন, যেসব রাজনৈতিক ব্যক্তিত্বের জনমত তৈরি ও জনমতকে প্রভাবিত করার ক্ষমতা আছে তাঁদের ক্ষেত্রে এই বিষয়টি অন্যরকম ভাবে বিবেচিত হওয়া প্রয়োজন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in