‘আপনার উত্তর আমাদের ভবিষ্যতের রাস্তা ঠিক করতে পারে’ - মন বুঝতে বাড়িতে বাড়িতে চিঠি পাঠাবে CPIM

চিঠির সঙ্গে একটি সাদা কাগজ ও একটি ফর্ম থাকবে। সেই ফর্মে নিজের নাম, ঠিকানা লেখার জায়গা থাকলেও তা লেখা বাধ্যতামূলক নয়। তবে উত্তর দেবেন কিনা, সেই স্বাধীনতা প্রাপকের।
‘আপনার উত্তর আমাদের ভবিষ্যতের রাস্তা ঠিক করতে পারে’ - মন বুঝতে বাড়িতে বাড়িতে চিঠি পাঠাবে CPIM
ফাইল চিত্র

কেন বাংলার মানুষ এবারের বিধানসভা ভোটে বামেদের থেকে একেবারেই মুখ ফিরিয়ে নিলেন? কেন একটা কেন্দ্রের বাসিন্দারাও ভেবে দেখলেন না বামেদের আরও একটা সুযোগ দেওয়া যায় কিনা। বিধানসভার নির্বাচনে ভরাডুবির পর বামেরা নানাভাবে কারণ খোঁজার চেষ্টা চালিয়ে দিয়েছে। গত বিধানসভা নির্বাচনে ৩৫টি আসন পেয়েছিল। এবার কংগ্রেস এবং আইএসএফের সঙ্গে জোট করে নিজের জায়গাটা আর একটু ভালো করার চেষ্টা করেছিল। কিন্তু তা তো হয়নি। উল্টে একেবারে খালি হাতে ফিরতে হয়েছে বামেদের।

শরিকদের মধ্যেও নানা প্রশ্ন ওঠে। কংগ্রেসের সঙ্গে জোট তো বামেরা আগেও করেছিল। তাহলে এবার কি আইএসএফের সঙ্গে জোট করাটা মানুষ মেনে নেননি? কেন এমনটা হল তা জানতেই এবার মানুষের দ্বারে দ্বারে উপস্থিত হচ্ছে সিপিএম। দুয়ারে চিঠি প্রকল্পের মাধ্যমে তারা উত্তর খোঁজার চেষ্টা করছে। ওই চিঠিতে যা উত্তর মিলবে, তার মাধ্যমে ভবিষ্যতে এগোবে তারা। কী কী কারণে ফল এত খারাপ হল? কী ভাবে তা কাটিয়ে ওঠা যাবে? এসব প্রশ্ন নিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে সাধারণ মানুষের কাছে খামে করে প্রশ্ন সম্বলিত চিঠি পৌঁছে যাবে। চিঠিতে বার্তা দেওয়া হয়েছে, ‘আপনার উত্তর আমাদের ভবিষ্যতের রাস্তা ঠিক করতে পারে।' তবে উত্তর দেবেন কিনা, সেই স্বাধীনতা প্রাপকের।

কীভাবে উত্তর পাঠানো যাবে? উত্তর লেখা এই খাম স্থানীয় কর্মীদের হাতে জমা দেওয়া যাবে অথবা নির্দিষ্ট ঠিকানায় পাঠানো যাবে। স্থানীয় নেতৃত্বের হোয়াটসঅ্যাপেও পাঠানো যেতে পারে উত্তর। পাশাপাশি সরাসরি দলীয় মুখপত্রে সম্পর্কিত চিঠি জমা দেওয়া যাবে। সোশ্যাল মিডিয়াতেও মত প্রকাশ করতে পারবেন। আলিমুদ্দিনের নির্দেশে প্রত্যেক বিধানসভাওয়াড়ি যে নির্বাচনী কমিটি ছিল, সেখান থেকেই চিঠি পাঠানো হচ্ছে। নীচে আহ্বায়কদের নাম থাকছে। চিঠির সঙ্গে একটি সাদা কাগজ ও একটি ফর্ম থাকবে। সেই ফর্মে নিজের নাম, ঠিকানা লেখার জায়গা থাকলেও তা লেখা বাধ্যতামূলক নয়।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in