West Bengal: ৩ নদীতে জলদূষণ নিয়ন্ত্রণে ব্যর্থতা - রাজ্যকে ২ কোটি টাকা জরিমানা গ্রীন ট্রাইব্যুনালের

পশ্চিমবঙ্গ সরকারকে ২ কোটি টাকা অন্তর্বর্তীকালীন জরিমানা করলো ন্যাশনাল গ্রীন ট্রাইবুন্যাল। রাজ্যের তিন নদী মহানন্দা, জারাপানি এবং ফুলেশ্বরীর জলের গুণমান উন্নয়নে এই টাকা খরচ করা হবে।
মহানন্দা নদী
মহানন্দা নদীফাইল ছবি, ইউটিউবের সৌজন্যে

পশ্চিমবঙ্গ সরকারকে ২ কোটি টাকা অন্তর্বর্তীকালীন জরিমানা করলো ন্যাশনাল গ্রীন ট্রাইবুন্যাল। রাজ্যের তিন নদী মহানন্দা, জারাপানি এবং ফুলেশ্বরীর জলের গুণমান উন্নয়নে এই টাকা খরচ করা হবে।

ন্যাশনাল গ্রিন ট্র্যাইব্যুনালের চেয়ারম্যান আদর্শ গোয়েলের নেতৃত্বাধীন ছয় সদস্যের এক বেঞ্চ এদিন আগামী জানুয়ারি ২০২২-এর পরবর্তী শুনানিতে রাজ্যের মুখ্যসচিবকে ভায়া ভিডিও কনফারেন্সে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন।

এই তিন নদীর জলে দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় ২০১৬ সালে গ্রীন ট্রাইব্যুনালে একটি মামলা হয়। গত ২০ সেপ্টেম্বর এই সংক্রান্ত শুনানিতে ট্রাইব্যুনাল জানায় এই সংক্রান্ত বিষয়ে প্রায় এক ডজন অর্ডার দেওয়া হলেও তার কোনোটাই কার্যকরী হয়নি। কাজেও কোনো অগ্রগতি হয়নি।

ট্রাইব্যুনালের প্রিন্সিপাল বেঞ্চ জানিয়েছে ক্ষতিপূরণের টাকা দার্জিলিং-এর জেলাশাসকের কাছে পাঠানো হবে। এই টাকা দিয়ে ওই তিন নদীর জলের দূষণের মাত্রা কমানোর কাজ শুরু করা হবে। ইতিমধ্যেই ওই তিন নদীর ৮৮টি অঞ্চল চিহ্নিত করা হয়েছে। যেসব অঞ্চলে দূষণ বিরোধী পদক্ষেপ গ্রহণ করা হবে। এইসব অঞ্চল থেকে অবৈধ দখলদারীদের হটানো এবং বেআইনি নির্মাণ সরিয়ে দেওয়া হবে। আগামী ৩১ মার্চ ২০২২-এর আগে এই বেআইনি নির্মাণ সরানোর জন্য শিলিগুড়ি মিউনিসিপ্যাল কর্পোরেশনকে নির্দেশ দেওয়া হচ্ছে।

বেঞ্চ জানিয়েছে, ২০০৫ সালে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে মহানন্দার উন্নয়নের জন্য ৫৪.২৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিলো। যদিও সেই সময় শিলিগুড়ি পুর কর্পোরেশন তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করেনি।

এই বিষয়ের রিপোর্ট অনুসারে, তিন নদীর দূষণ দূর করার জন্য কমপক্ষে তিনটি নিকাশী প্ল্যাট তৈরি করতে হবে। যদিও জমির সমস্যার কারণে সেই প্রকল্প বাস্তবায়িত করা সম্ভব হয়নি।

- With inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in