পঞ্চায়েতের মনোনয়ন জমার প্রথম দিনই জেলায় জেলায় অশান্তি, প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বও

মুর্শিদাবাদের সালারে তৃণমূলের দুই পক্ষের মধ্যে মনোনয়ন জমা দেওয়া নিয়ে বচসা বাধে। পরিস্থিতি শেষ পর্যন্ত হাতাহাতিতে গড়ায়। দুই পক্ষেরই বেশ কয়েকজন আহত হয়েছে।
পঞ্চায়েতের মনোনয়ন জমার প্রথম দিনই জেলায় জেলায় অশান্তি, প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বও
ছবি - প্রতীকী

পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার প্রথম দিনেই জেলায় জেলায় অশান্তির ছবি ধরা পড়ছে। কোথাও শাসক বিরোধী আবার কোথাও শাসক দলেরই দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ হয়েছে।

পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে সন্ত্রাসের আশঙ্কা আগেই করেছিল বিরোধীরা। শুক্রবার অর্থাৎ আজ থেকে মনোনয়ন পত্র জমা দেওয়া শুরু হয়েছে। মুর্শিদাবাদের সালারে তৃণমূলের দুই পক্ষের মধ্যে মনোনয়ন জমা দেওয়া নিয়ে বচসা বাধে। পরিস্থিতি শেষ পর্যন্ত হাতাহাতিতে গড়ায়। দুই পক্ষেরই বেশ কয়েকজন আহত হয়েছে। ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

অন্যদিকে নন্দীগ্রামে বিজেপি কর্মী সমর্থকদের সাথে বাদানুবাদ সৃষ্টি হয় পুলিশের। নন্দীগ্রাম বিডিও অফিসে মিছিল করে মনোনয়ন জমা দিতে আসেন বিজেপি প্রার্থীরা। বিডিও অফিসের সামনেই পুলিশ তাঁদের বাধা দেন। পুলিশের দাবি, মিছিল করে ঢোকা যাবে না বিডিও অফিসে। শুধুমাত্র প্রার্থী, প্রস্তাবক এবং সমর্থক মিলিয়ে মোট ৩ জন ঢুকতে পারবেন। সেই সময়ই পুলিশের সাথে তর্কে জড়িয়ে পড়ে গেরুয়া শিবির। বেশ কিছু জায়গা থেকে বাম প্রার্থীদেরও মনোনয়নে বাধা দেওয়ার অভিযোগ আসছে। বাঁকুড়ার রানিবাঁধে সিপিআইএম প্রার্থী নমিনেশন দিতে গেলে, তা গ্রহণ করার জন্য অফিসে কেউ ছিল না বলে অভিযোগ ওঠে।

অন্যদিকে বিরোধীরা (কংগ্রেস ও বিজেপি) আজই পঞ্চায়েতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল। পাশাপাশি মনোনয়নের সময়সীমা বৃদ্ধির দাবিও তারা জানায়। তবে আদালত নির্দেশ দেয় নির্বাচন কমিশন মনোনয়নের বিষয়টা ভেবে দেখতে পারে। আর কেন্দ্রীয় বাহিনী নিয়ে যা সিদ্ধান্ত তা রাজ্য নিতে পারবে। কিন্তু পঞ্চায়েতে কোনো ভাবেই সিভিক ভলেন্টিয়ার ব্যবহার করা যাবে না।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা জানান, দার্জিলিং এবং কালিম্পঙে দ্বিস্তর এবং বাকি রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের ভোট গ্রহণ হবে ৮ জুলাই, শনিবার। মনোনয়ন জমা শুরু শুক্রবার, ৯ জুন থেকেই। ১৫ জুন মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১৭ তারিখ স্ক্রুটিনির শেষ দিন। মনোনয়ন প্রত্যাহার করার জন্য ২০ জুন পর্যন্ত সময় পাবেন পঞ্চায়েত ভোটের প্রার্থীরা। অর্থাৎ প্রচারের জন্য আর মাত্র এক মাস সময় পাবেন প্রার্থীরা। ১১ জুলাই গণনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

পঞ্চায়েতের মনোনয়ন জমার প্রথম দিনই জেলায় জেলায় অশান্তি, প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বও
‘পঞ্চায়েতের জন্য সিপিআই(এম) প্রস্তুত’ - কর্মী-সমর্থকদের বিশেষ বার্তা মহ: সেলিমের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in