WB Lockdown: ৩০ জুলাই পর্যন্ত বাড়লো বিধিনিষেধ, বন্ধ লোকাল ট্রেন, সপ্তাহে ৫ দিন চলবে মেট্রো
ফাইল ছবি

WB Lockdown: ৩০ জুলাই পর্যন্ত বাড়লো বিধিনিষেধ, বন্ধ লোকাল ট্রেন, সপ্তাহে ৫ দিন চলবে মেট্রো

সপ্তাহে পাঁচদিন চলবে মেট্রো। শনি-রবিবার বন্ধ থাকবে মেট্রো পরিষেবা। মেট্রো নিয়মিত স‍্যানিটাইজ করতে হবে। মেট্রোর কর্মী ও যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক। লোকাল ট্রেন বন্ধই থাকছে এখনো।

কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া ছাড়া আরো ১৫ দিন রাজ‍্যে বাড়লো বিধিনিষেধের মেয়াদ। অর্থাৎ আগামী ৩০ জুলাই পর্যন্ত রাজ‍্যে বজায় থাকছে কার্যত লকডাউন। লোকাল ট্রেন বন্ধ থাকলেও মেট্রো পরিবহন আংশিকভাবে চালু হচ্ছে। ১ জুলাই থেকেই সরকারি-বেসরকারি বাস পরিষেবাও চালু হয়েছিল রাজ্যে।

আজ নবান্নে সাংবাদিক বৈঠক করে বিধিনিষেধের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন, ১৬ জুলাই থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চালু হবে মেট্রো। তবে সপ্তাহে পাঁচদিন চলবে। শনি-রবিবার বন্ধ থাকবে মেট্রো পরিষেবা। মেট্রো নিয়মিত স‍্যানিটাইজ করতে হবে। মেট্রোর কর্মী ও যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক। লোকাল ট্রেন বন্ধই থাকছে এখনো।

১৬ জুলাই থেকে দোকান-বাজার খোলার কোনো সময়সীমা থাকবে না। শপিংমল খোলার সময়সীমা না থাকলেও ৫০ শতাংশের বেশি গ্রাহক থাকা যাবে না। রেস্তোরাঁ, পানশালাতেও উপস্থিতি ৫০ শতাংশের বেশি যেন না হয়।

সকাল ৬টা থেকে ১০টা ও বিকেল ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকতে পারে জিম। সেলুন, বিউটি পার্লার আগের মতোই খোলা থাকছে। সুইমিং পুল, স্পা, সিনেমা হল বন্ধই থাকছে। তবে যে সব সুইমিং পুলে রাজ‍্য ও জাতীয় স্তরের সাঁতারুরা প্রশিক্ষণ নেন সেগুলি সকাল ৬টা থেকে বেলা ১০টা পর্যন্ত খোলা থাকবে।

আগের ‌মতোই সরকারি অফিসে ২৫ শতাংশের বেশি হাজিরা না। তবে বেসরকারি অফিস ও কলকারখানায় ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করা যাবে। ব‍্যাঙ্ক সকাল ১০টা থেকে বিকেল ৩টে পর্যন্ত খোলা থাকবে।

সমস্ত রকম রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠান আগের মতোই বন্ধ থাকছে। বিয়ে বাড়িতে ৫০ জনের বেশি আমন্ত্রিত না। অন্ত‍্যেষ্টি ক্রিয়ায় ২০ জনের‌ বেশি থাকা যাবে না।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in