WB: শিক্ষা ব্যবস্থার বেহাল চিত্র - একজনও পড়ুয়া নেই, বন্ধ হচ্ছে ৮৯ টি সরকারি স্কুল

সারা রাজ্যের বিভিন্ন স্কুলের নাম রয়েছে এই তালিকায়। সবথেকে বেশি বন্ধ হচ্ছে হাওড়া ও হুগলিতে।এই স্কুলগুলির ভবিষ্যৎ আগামীদিনে কী হবে তা পরবর্তী পর্যায়ে ঠিক করা হবে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

পড়ুয়া নেই একজনও। তাই বন্ধ হয়ে যাচ্ছে বহু স্কুল। আপাতত সেই তালিকায় আছে রাজ্যের ৮৯টি স্কুল। ওই স্কুলগুলি থেকে বদলি করা হচ্ছে ৩১১ জন শিক্ষক-শিক্ষিকাকে। ইতিমধ্যে ১৭০ জনের বদলির বিজ্ঞপ্তি জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এই মুহূর্তে জুনিয়র হাই, হাইস্কুলগুলি বন্ধ হচ্ছে।

তবে স্কুলের ভবিষ্যৎ কী হবে, তা নিয়ে পড়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। রাজ্যজুড়ে ৮৯টি আপার প্রাইমারি-সহ হাইস্কুল আপাতত বন্ধ হয়ে যাচ্ছে। গোটা স্কুলে কোনও ক্লাসে একজনও পড়ুয়া নেই।

মনে করা হচ্ছে, গত কয়েক বছরে সন্তানদের ইংরেজি মাধ্যমে ভর্তি করানোর একটা প্রবণতা দেখা গিয়েছে। এই স্কুলগুলিতে পড়ুয়া না থাকার কারণও সেটাই কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে। তারপরেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ওইসব স্কুল থেকে শিক্ষকদের বদলি করা হবে। ইতিমধ্যেই বদলি প্রক্রিয়া শুরু হয়েছে।

সারা রাজ্যের বিভিন্ন স্কুলের নাম রয়েছে এই তালিকায়। সবথেকে বেশি বন্ধ হচ্ছে হাওড়া ও হুগলিতে। আলিপুরদুয়ার, বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, কলকাতা সহ প্রায় সব জেলাতেই স্কুল বন্ধ হচ্ছে। এই স্কুলগুলিকে নিয়ে কী করা হবে আগামীদিনে পরবর্তী পর্যায়ের বৈঠকে তা ঠিক করা হবে।

ছবি - প্রতীকী
দপ্তরে আগ্নেয়াস্ত্র হাতে তৃণমূলের পঞ্চায়েত সভাপতি, বিতর্কের মুখে 'ওটা লাইটার' বলে দাবি নেত্রীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in