WB BJP: নাড্ডার বঙ্গসফরের মাঝেই বাংলা ভাগের ডাক কার্শিয়াং-এর বিজেপি বিধায়কের

মুখ্যমন্ত্রীর পাহাড় সফরের পরেই নতুন করে আলাদা রাজ্যের দাবি তুলেছে বিজেপির বিভিন্ন নেতা, মন্ত্রী, বিধায়ক, সাংসদরা। পৃথক রাজ্যের দাবিতে এককাট্টা গেরুয়া শিবির।
WB BJP: নাড্ডার বঙ্গসফরের মাঝেই বাংলা ভাগের ডাক কার্শিয়াং-এর বিজেপি বিধায়কের
কার্শিয়াং-এর বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মাগ্রাফিক্স - নিজস্ব

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার বঙ্গ সফরের মাঝেই এবার উত্তরবঙ্গকে পৃথক রাজ্য ঘোষণা করার দাবি তুলল বিজেপি। এবার বাংলা ভাগের দাবিতে সরব হলেন কার্শিয়াং-এর বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। পাশাপাশি একই দাবি শোনা গেছে হামরো পার্টির প্রতিষ্ঠাতা অজয় এডওয়ার্ডের কথাতেও।

গত মঙ্গলবার বঙ্গসফরে এসেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। তারই মাঝে উত্তরবঙ্গকে পৃথক রাজ্য ঘোষণা করার দাবি তুলে কার্শিয়াংয়ের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা বলেন, "বাংলার মুখ্যমন্ত্রী যাই বলুন না কেন আমরা আমাদের গোর্খা সম্প্রদায়ের জন্য এই দাবি আদায় করেই ছাড়ব। উনি নিজের চোখেই তা দেখে যাবেন। আমরা উত্তরের বিভিন্ন জনজাতির স্বার্থে তাদের নিয়েই এই আন্দোলন করব। উনি যাই বলুন না কেন পাহাড়-সহ গোটা উত্তরবঙ্গ পিছিয়ে রয়েছে। তাই পৃথক রাজ্যের প্রয়োজন রয়েছে।"

শর্মার দাবিকে সমর্থন জানালেন হামরো পার্টির প্রতিষ্ঠাতা অজয় এডওয়ার্ড। তিনি বলেন, "গোর্খাল্যান্ড আমাদের ন্যায্য দাবি। আমি স্বপ্ন দেখি একদিন আমাদের পৃথক রাজ্য হবেই। সে কারণে গণতান্ত্রিক পদ্ধতিতে আমরা আমাদের দাবি সরকারের কাছে তুলে ধরব। কিন্তু পাহাড়ে কোনওরকম অশান্তি বা সশস্ত্র আন্দোলন করা হবে না। জিটিএ’র মাধ্যমেই আমরা গোর্খাল্যান্ডের দাবি আরও জোরালো করব।"

এর আগেও বহুবার উত্তরবঙ্গকে পৃথক করার দাবিতে সরব হয়েছে বিজেপি। উত্তপ্ত হয়েছে পাহাড়। সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী উত্তরবঙ্গ সফরে গিয়েছিলেন। পুরর্নিবাচন হয়ে গেছে পাহাড়ে। এরপর পঞ্চায়েত নির্বাচনের কথাও ভাবা হচ্ছে। রাজ্যের অন্যান্য সমস্যার পাশাপাশি পাহাড়ের সমস্যাগুলোও সমাধান করা তাঁর মূল লক্ষ্য বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এরপর চলতি সপ্তাহেই ফের উত্তরবঙ্গ সফরে গিয়ে তিনি বলেছেন কোনওভাবেই তিনি বাংলা ভাগ হতে দেবেন না।

কিন্তু মুখ্যমন্ত্রীর পাহাড় সফরের পরেই নতুন করে আলাদা রাজ্যের দাবি তুলেছে বিজেপির বিভিন্ন নেতা, মন্ত্রী, বিধায়ক, সাংসদরা। পৃথক রাজ্যের দাবিতে এককাট্টা গেরুয়া শিবির।

শুধু পৃথক উত্তরবঙ্গ নয়, দল না চাইলেও পৃথক রাঢ়বঙ্গের দাবিতে সরব হয়েছেন বাঁকুড়ার বিষ্ণুপুরের বিজেপি বিধায়ক সৌমিত্র খাঁ। সৌমিত্রের এই বক্তব্য ঘিরে জল্পনা তৈরী হয়েছে বিভিন্ন রাজনৈতিক মহলে। তবে কী এবার অর্জুন এবং বাবুলের পথেই এগোতে চাইছেন সৌমিত্র?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in