Visva Bharati: ফি বৃদ্ধির প্রতিবাদে SFI-এর বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

SFI-এর ডাকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ হয়। গত ৩০জুন একই দাবীতে বিক্ষোভ দেখিয়েছিলো এই বাম ছাত্র সংগঠন। মূলত এমফিল এবং পিএইচডি-তে ফি বৃদ্ধির প্রতিবাদে এই আন্দোলন বলে জানা গেছে।
Visva Bharati: ফি বৃদ্ধির প্রতিবাদে SFI-এর বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস
গত ৩০ জুন বিশ্বভারতী কার্যালয়ের বাইরে এসএফআই-এর বিক্ষোভছবি এসএফআই বিশ্বভারতী ইউনিটের সৌজন্যে

ফি বৃদ্ধির প্রতিবাদে এসএফআই-এর বিক্ষোভে উত্তাল হল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। শনিবার এসএফআই-এর ডাকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখানো হয়। এর আগে গত ৩০জুন একই দাবীতে বিক্ষোভ দেখিয়েছিলো এই বাম ছাত্র সংগঠন। মূলত এমফিল এবং পিএইচডি-তে ফি বৃদ্ধির প্রতিবাদে এই আন্দোলন বলে জানা গেছে।

গত ৩০ জুন কেন্দ্রীয় কার্যালয়ের বাইরে বিক্ষোভ চলাকালীন পোষ্টার লাগানোকে কেন্দ্র করে নিরাপত্তারক্ষীদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়ে এসএফআই সদস্যরা। এদিনের আন্দোলন প্রসঙ্গে ছাত্রছাত্রীদের বক্তব্য, করোনা আবহে প্রত্যেকেই আর্থিক সংকটে আছেন। এই অবস্থায় আচমকা এমফিল এবং পিএইচডিতে কোর্স ফি ৫০ টাকা থেকে বাড়িয়ে ১৪০০ টাকা করা হয়েছে। ছাত্র বিক্ষোভের জেরে তা পরে ৩০০ টাকা কমানো হলেও অতিরিক্ত এই টাকা অনেক ছাত্রছাত্রীদের পক্ষে দেওয়া সম্ভব হবেনা। এর প্রতিবাদেই আমাদের বিক্ষোভ।

ছাত্রছাত্রীদের এই বিক্ষোভ প্রসঙ্গে বিশ্বভারতীর পক্ষ থেকে সরকারিভাবে এখনও কিছু জানা যায়নি। গত বুধবার বিশ্বভারতীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছিলো কোনো ফি বৃদ্ধি করা হয়নি। গতবছর করোনার কারণে ছাত্রছাত্রীদের কাছ থেকে শুধুমাত্র ৫০ টাকা ফি নেওয়া হয়েছিলো। এবছর আগের হারেই ফি নেওয়া হচ্ছে।

অন্যদিকে আগামীকাল ছাত্র অধ্যাপক ও শিক্ষাকর্মীদের সাসপেনশন প্রত্যাহারের দাবিতে অবস্থান বিক্ষোভের ডাক দিয়েছে এসএফআই। বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসের সামনে বিশ্বভারতী ছাত্র-ছাত্রী, অধ্যাপক, প্রাক্তনী ও ও সমাজের সকল শুভবুদ্ধি সম্পন্ন মানুষজনকে এই কর্মসূচিতে থাকার আহ্বান জানানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in