অমর্ত্য সেনের পক্ষ নিয়ে ফেসবুকে পোস্ট - প্রতিবাদী পড়ুয়াকে সাসপেন্ড বিশ্বভারতী কর্তৃপক্ষের

জানা গেছে, তৃতীয় সেমিস্টারে সোমনাথকে সাসপেন্ড করা হয়েছে। পড়ুয়াদের একাংশের মতে, তৃতীয় সেমিস্টার স্থগিত করা মানে প্রায় এক বছর নষ্ট হওয়া। এর আগেও নানা কারণে একাধিকবার সাসপেন্ড করা হয়েছে ওই পড়ুয়াকে।
সোমনাথ সৌ-কে সাসপেন্ড করলো বিশ্বভারতী কর্তৃপক্ষের
সোমনাথ সৌ-কে সাসপেন্ড করলো বিশ্বভারতী কর্তৃপক্ষেরগ্রাফিক্স - আকাশ নেয়ে

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জমি নিয়ে চলমান বিবাদে অমর্ত্য সেনের পক্ষ নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার 'অপরাধে' বিশ্ববিদ্যালয়ের কোপে পড়লেন এক পড়ুয়া। সাসপেন্ড করা হলো স্নাতকোত্তরের ওই পড়ুয়াকে। এর আগেও নানা কারণে একাধিক বার সাসপেন্ড করা হয়েছে ওই পড়ুয়াকে।

জমি নিয়ে দীর্ঘদিন ধরে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিবাদ চলছে নোবেলজয়ী অমর্ত্য সেনের। এখনও মেটেনি সেই বিবাদ। সম্প্রতি এই নিয়ে অমর্ত্য সেনের পক্ষ নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন বিশ্বভারতীর রুরাল ম্যানেজমেন্ট প্রোগ্রাম বিভাগের স্নাতকোত্তরের ছাত্র সোমনাথ সৌ, যিনি বাম ছাত্র সংগঠন এসএফআইয়েরও সদস্য। সেই পোস্টের জেরে তাঁকে সাসপেন্ড করলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের পক্ষে বুধবার জারি করা এক নোটিসে বলা হয়েছে, ছাত্র-শৃঙ্খলা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী সোশ্যাল মিডিয়ায় একাধিক বিতর্কিত পোস্ট করায় নিয়ম লঙ্ঘন করেছেন সোমনাথ সৌ। তাই তাঁকে এক সেমিস্টারের জন্য সাসপেন্ড করা হয়েছে।

জানা গেছে, তৃতীয় সেমিস্টারে সোমনাথকে সাসপেন্ড করা হয়েছে। পড়ুয়াদের একাংশের মতে, তৃতীয় সেমিস্টার স্থগিত করা মানেই প্রায় এক বছর নষ্ট হওয়া। এর আগেও একাধিকবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নানা সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন সোমনাথ। যে কারণে আগেও একাধিক বার সাসপেন্ড করা হয়েছে ওই পড়ুয়াকে।

এই সাসপেন্সন প্রসঙ্গে নিজের সোশ্যাল মিডিয়ায় সোমনাথ জানান, "আরো একবার সাসপেন্ড করা হলো আমাকে। মাস্টার্সের তৃতীয় সেমিষ্টারে সাসপেন্ড করা হলো আমাকে অর্থাৎ আরো একবছর নষ্ট করার চক্রান্ত। অমর্ত্য সেনের সপক্ষে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার জন্য আমার বিরুদ্ধে তদন্ত কমিটি তৈরি করা হয়েছিল।"

বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে পড়ুয়াদের একাংশ।

সোমনাথ সৌ-কে সাসপেন্ড করলো বিশ্বভারতী কর্তৃপক্ষের
Jharkhand: আততায়ীদের গুলিতে ঝাঁঝরা CPIM নেতা, দোষীদের অবিলম্বে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ স্থানীয়দের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in