বিশ্ববিজ্ঞানীদের তালিকায় নাম বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ৩৪ বিজ্ঞানীর

শহর থেকে দূরে কার্যত লোকচক্ষুর আড়ালে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের জন্যই আজ শুধু জঙ্গলমহল নয়, গোটা রাজ্য গর্বিত
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ছবি- অফিসিয়াল ওয়েবসাইট

অভাবনীয় সাফল্য পেল রাজ্যের প্রান্তিক এলাকা জঙ্গলমহলের বিশ্ববিদ্যালয় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। গোটা বিশ্বে নাম ছড়াল এই শিক্ষা প্রতিষ্ঠানের। বিশ্ববিজ্ঞানী র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন বিজ্ঞানীর নাম রয়েছে। শহর থেকে দূরে কার্যত লোকচক্ষুর আড়ালে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের জন্যই আজ শুধু জঙ্গলমহল নয়, গোটা রাজ্য গর্বিত। এই বিশ্ববিদ্যালয়ের নিরিখে প্রথম স্থান অর্জন করেছেন নিউট্রিজেনোমিক্সের দেবীদাস ঘোষ। দ্বিতীয় স্থান পেয়েছেন অঙ্ক বিভাগের মধুমঙ্গল পাল ও তৃতীয় স্থানে রয়েছেন বটানি বিভাগের অমল কুমার মণ্ডল।

বিশ্ব র‍্যাঙ্কিংয়ে দেবীদাসবাবু এশিয়ার মধ্যে ৬২১২তম স্থানে রয়েছেন। আর বিশ্বে ৪৯,১৬৮তম স্থানে। মধুমঙ্গলবাবু মহাদেশের মধ্যে ৬৩৯২তম স্থানে ও বিশ্বে ৪০৩১৭তম স্থানে রয়েছেন। অমলবাবু এশিয়ায় ৮৯০৬ ও বিশ্বে ৬৭৫০৪তম স্থান পেয়েছেন। এছাড়াও ৩৪ জনের মধ্যে কয়েকজন হলেন শ্যামলকুমার মণ্ডল, ব্রজগোপাল বাগ, দেবদুলাল বন্দ্যোপাধ্যায়, অমিয়কুমার পান্ডা, মইদুল হাসান ও বিধানচন্দ্র পাত্র প্রমুখ।

প্রতিবারের মতো এবারও বিশ্বের সব বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের গবেষণাকে র‍্যাঙ্ক দেওয়া হয়। সেই তালিকা অনুযায়ী, প্রথম স্থান পেয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের রোনাল্ড সি কেসলার। দ্বিতীয় স্থানে আছেন কুঙ্গপুক জাতীয় বিশ্ববিদ্যালয়ের এইচজে কিম এবং তৃতীয় স্থানে হার্ভার্ডেরই জন ই ম্যানসন। প্রথম দশে মোট তিনজন বিজ্ঞানী হার্ভার্ড বিশ্ববিদ্যালয়েরই।

বটানি বিভাগের প্রধান অমল কুমার মণ্ডল বলেন, 'করোনা আবহে বিজ্ঞানীমহলে এটি একটি সুখবর যে, আমাদের বিশ্ববিদ্যালয় থেকে ৩৪ জন বিজ্ঞানী বিশ্বের দরবারে স্থান পেয়েছেন। এটি জঙ্গলমহলের পিছিয়ে পড়া জায়গা। মিডিয়ার সার্চলাইট এখানে নেই। সেখান থেকে ৩৪ জন অধ্যাপক-বিজ্ঞানীর নিজেদের জায়গা করে নেওয়াটা একটা গর্বের বিষয়৷ এটা আমাদের দায়িত্ব আরও বাড়িয়ে দিল। ভবিষ্যতে আরও ভালো কিছু করার অনুপ্রেরণা দিল।'

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in