ছাত্রের অস্বাভাবিক মৃত্যু, উত্তাল বিশ্বভারতী, রাজ্যপালের কাছে নিরাপত্তা চাইলেন উপাচার্য

বৃহস্পতিবার ছাত্রাবাস থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র অসীম দাসের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়। তারপরেই উত্তপ্ত হয়ে ওঠে ক্যাম্পাস। পড়ুয়ারা ক্লাস বয়কট করেছেন। বিশ্বভারতী চত্বরে আবার এক অস্থির পরিবেশ তৈরি হয়েছে।
ছাত্রের অস্বাভাবিক মৃত্যু, উত্তাল বিশ্বভারতী, রাজ্যপালের কাছে নিরাপত্তা চাইলেন উপাচার্য
ফাইল চিত্র

বিশ্বভারতীতে পাঠভবনের দ্বাদশ শ্রেণির এক ছাত্রের অস্বাভাবিক মৃত্যুতে শোরগোল পড়ে যায় গোটা রাজ্যে। ঘটনার প্রতিবাদে সরব হয়েছে ছাত্রের পরিবার। এবার সেই ক্ষোভ আছড়ে পড়ল মূল প্রবেশদ্বারে। উপাচার্যের বাড়ির বাইরে ধরনায় বসলেন তাঁরা।

গত ২৪ ঘণ্টা ধরে ধরনায় বসেছেন তারা। এদিন গেটের তালা ভেঙে দিলেন তাঁরা। পাশাপাশি উপাচার্যর বাড়িতে ঢোকার চেষ্টা করে আন্দোলনকারীদের একাংশ। এই পরিস্থিতিতে একদিকে নিরাপত্তার দাবি জানিয়ে রাজ্যপালকে বার্তা পাঠালেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। অন্যদিকে, শান্তিনিকেতন থানার পুলিশ উপাচার্যর বাড়ির সামনে প্রতিবাদী আন্দোলনকারী কয়েকজনকে আটক করে।

ঠিক কী ঘটেছিল বিশ্বভারতীতে?‌ বৃহস্পতিবার ছাত্রাবাসের ঘর থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র অসীম দাসের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়। তাঁকে বিশ্বভারতীর নিজস্ব পিয়ারসন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ছিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীও। চিকিৎসকরা অসীমকে মৃত বলে ঘোষণা করেন। তারপরেই উত্তপ্ত হয়ে ওঠে ক্যাম্পাস। মৃতের পরিবারের সদস্যরা বিক্ষোভ দেখান।

কীভাবে মৃত্যু হল ওই ছাত্রের?‌ প্রশ্ন তুলে সেখানে শুক্রবার থেকে চলছে অবস্থান–বিক্ষোভ। পড়ুয়ারা ক্লাস বয়কট করেছেন। বিশ্বভারতী চত্বরে আবার এক অস্থির পরিবেশ তৈরি হয়েছে। উপাচার্যের বার্তা পেয়ে জবাব দিলেন রাজ্যপাল জগদীপ ধনকর।

টুইটে লেখেন, ‘এই ঘটনায় আতঙ্কিত উপাচার্য বিদ্যুত্‍ চক্রবর্তী তাঁকে মেসেজ করেছেন। উপাচার্য বলেছেন, দয়া করে নিরাপত্তা দিন, আমার জীবন ঝুঁকির মধ্যে আছে। পুলিশ নিরাপত্তার ব্যবস্থা কিরে না দিলে অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে। বিশ্বভারতীর উপাচার্যের বার্তা মুখ্যসচিবের কাছে পাঠানো হয়েছে। পুলিশের ডিজি, জেলাশাসক ও পুলিশ সুপারকে সতর্ক করা হয়েছে। পরিস্থিতির ওপর নজর রাখছেন মুখ্যসচিব।’‌

ছাত্রের অস্বাভাবিক মৃত্যু, উত্তাল বিশ্বভারতী, রাজ্যপালের কাছে নিরাপত্তা চাইলেন উপাচার্য
WB BJP: উপনির্বাচনে ভরাডুবি, বিরোধী পরিসরে বামেদের উত্থান, চিন্তায় বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.