বিধানসভা নির্বাচন পরবর্তী রাজনৈতিক হিংসার শিকার আদিবাসী সমাজ: জাতীয় তফসিলি উপজাতি কমিশন

কমিশনের আধিকারিক অনন্ত নায়েক জানিয়েছেন, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান উত্তর চব্বিশ পরগনা এলাকা থেকে পঞ্চাশটিরও বেশি অভিযোগ তাদের হাতে এসেছে।
বিধানসভা নির্বাচন পরবর্তী রাজনৈতিক হিংসার শিকার আদিবাসী সমাজ: জাতীয় তফসিলি উপজাতি কমিশন
নিজস্ব চিত্র

বিধানসভা নির্বাচন পরবর্তী রাজনৈতিক হিংসার শিকার আদিবাসী সমাজ। জাতীয় তফসিলি উপজাতি কমিশন -এর সদস্য অনন্ত নায়েক কলকাতায় এই দাবি করেন। তিনি বলেন, গত তিন দিন ধরে রাজ্যের পাঁচটি জেলার আদিবাসীদের সঙ্গে কথা বলার পরে এমন তথ্যই উঠে এসেছে কমিশনের সামনে।

কমিশনের আধিকারিক অনন্ত নায়েক জানিয়েছেন, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান উত্তর চব্বিশ পরগনা এলাকা থেকে পঞ্চাশটিরও বেশি অভিযোগ তাদের হাতে এসেছে। সেই এলাকাগুলি পরিদর্শনে গিয়েছিল জাতীয় তফসিলি উপজাতি কমিশন -এর আধিকারিকরা। অত্যাচারিত আদিবাসীরা ভীষণ আতঙ্কে রয়েছেন বলে তাঁরা জানিয়েছেন।

মোট আটটি অভিযোগ তারা খতিয়ে দেখেন। আদিবাসীদের পুলিশও সহযোগিতা করছে না বলে অভিযোগ তাঁর। বিধানসভা নির্বাচনের পরে রাজনৈতিকভাবেও আদিবাসীদের উপরে আঘাত আনা হচ্ছে। মহিলাদেরকেও বিরত রাখা হয়নি।

তিনি বলেন, আগামী এক সপ্তাহের মধ্যেই তিনি রাষ্ট্রপতির হাতে রাজ্যে আদিবাসীদের পরিস্থিতি নিয়ে রিপোর্ট তুলে দেবেন। তাঁর বক্তব্য, অনেক ক্ষেত্রেই রাজ্যের শাসক দল আদিবাসীদের নিরাপত্তা দিতে ব্যর্থ। তবে তৃণমূল কংগ্রেস বা বিজেপি যারাই আদিবাসীদের উপরে অত্যাচার করছে তাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার সুপারিশ জানাবে কমিশন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in