TMC: শিক্ষা ব্যবস্থার অবক্ষয়ে শাসকের দিকে ইঙ্গিত! বিধায়ক তাপস রায়ের মন্তব্যে তীব্র বিতর্ক

তাপস বলেন, আমাকে প্রিন্সিপ্যাল চড় মেরেছিলেন। আজকের দিনে ভাবতে পারেন কোনও কলেজের জেনারেল সেক্রেটরিকে বা ছাত্র পরিষদের নেতাকে প্রিন্সিপ্যাল চড় মারবেন, তারপর প্রিন্সিপ্যাল বাড়ি ফিরে যাবেন!
তৃণমূল বিধায়ক তাপস রায়
তৃণমূল বিধায়ক তাপস রায়গ্রাফিক্স সুমিত্রা নন্দন

রাজ্যের বর্তমান শিক্ষা ব্যবস্থা নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন তৃণমূল বিধায়ক তাপস রায়। প্রকাশ্যে স্পষ্টভাবে জানালেন রাজ্যের শিক্ষা ব্যবস্থার অবক্ষয় হয়েছে। বিধায়কের এই মন্তব্য অস্বস্তি বাড়িয়েছে ঘাসফুল শিবিরে। শিক্ষা ব্যবস্থার এমন হালের জন্য পরোক্ষভাবে তৃণমূল ছাত্রপরিষদের নেতাদের দিকেই আঙুল তুলেছেন তিনি।

রবিবার একটি ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায় (যার সত্যতা যাচাই করেনি পিপলস রিপোর্টার), সেখানে বরানগরের তৃণমূল বিধায়ক তাপস রায়কে বলতে শোনা যায়, ‘আমাদের সময় আমরা শিক্ষকদের দেখলে মাথা নিচু করতাম। এখনও প্রাইমারি বা সেকেন্ডারি স্কুলের শিক্ষকদের সাথে দেখা হলে প্রণাম করি। এখন সেসবের তো বালাই নেই। অপমান করা হয়। অশোভনীয় একটা আচরণ করা হয়’।

তিনি আরও বলেন, 'আমি তখন দোর্দণ্ডপ্রতাপ ছাত্রনেতা। আমাকে প্রিন্সিপ্যাল চড় মেরেছিলেন। আজকের দিনে ভাবতে পারেন কোনও কলেজের জেনারেল সেক্রেটরিকে বা ছাত্র পরিষদের নেতাকে প্রিন্সিপ্যাল চড় মারবেন! তারপর প্রিন্সিপ্যাল বাড়ি ফিরে যেতে পারবেন! এখন তেমন শিক্ষক বা ছাত্র কোনওটাই নেই। সমাজের অবক্ষয় সর্বত্রই পৌঁছেছে। কিন্তু যদি সমাজকর্মী, রাজনৈতিক কর্মী, ছাত্র ও শিক্ষক এদের মধ্যে অবক্ষয় বেশি মাত্রায় পৌঁছায় তাহলে তা সর্বনাশা, সমাজের জন্য এবং দেশের জন্যও।’

তৃণমূল বিধায়কের এই মন্তব্য প্রসঙ্গে সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী এক সংবাদমাধ্যমে জানিয়েছেন, "আমি মনে করি সেই শিক্ষকও আছেন, সেই ছাত্রও আছেন। শুধু পরিবেশটা নষ্ট হয়ে গেছে। পরিবেশটা নষ্ট হওয়ার কারণে সর্বনাশ হয়ে গেছে, এবিষয়ে কোনও সন্দেহ নেই। ছাত্রনেতাদের মূল কাজ যদি হয় জবরদস্তি ইউনিয়ন দখল করা, কলেজে ছাত্র ভর্তি নিয়ে চূড়ান্ত অনৈতিক বন্দোবস্ত করা, আর তার সাথে যদি রাজনৈতিক মহল থেকে বড় বড় নেতাদের দ্বারা প্রশংসা পাওয়া - তাহলে যে সর্বনাশ হওয়ার সেই সর্বনাশটাই হচ্ছে। তাপসবাবুর এই বোধদয়টা যে কোনও কারণেই হোক যথার্থ।"

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১১ সালে রাজ্যে পালাবদলের পর একাধিক শিক্ষক, অধ্যাপক, প্রিন্সিপাল তৃণমূল ছাত্র পরিষদের সদস্যদের হেনস্থার শিকার হয়েছেন। তাপস রায়ের এই 'অবক্ষয়' মন্তব্য তাঁরই দলের ছাত্র পরিষদের নেতাদের দিকে দিকে ইঙ্গিত করে বলে মনে করছে রাজনৈতিক মহল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in