কেন্দ্রীয় সরকারের ব্যবস্থাপনায় ভ্যাকসিন সার্বজনীন করতে হবে - সূর্যকান্ত মিশ্র
সূর্যকান্ত মিশ্র ফাইল ছবি- সংগৃহীত

কেন্দ্রীয় সরকারের ব্যবস্থাপনায় ভ্যাকসিন সার্বজনীন করতে হবে - সূর্যকান্ত মিশ্র

ভ্যাকসিন, ওষুধ কালোবাজারির হাতে চলে গিয়েছে। প্রধানমন্ত্রী নিজের হাত গুটিয়ে নিয়ে খোলা বাজারে ভ্যাকসিন বিক্রির নির্দেশ দিয়েছেন।

২১ এপ্রিল, কলকাতা- বাংলা দখলের জন্য কেন্দ্র ও রাজ্যের মধ্যে লড়াই চলছে, বর্তমান পরিস্থিতিতে যেনতেন প্রকারে নির্বাচন সম্পন্ন করতেই হবে। এই হচ্ছে তাদের মন্ত্র। অথচ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্র এবং রাজ্য সরকার উদ্যোগী হচ্ছে না। মঙ্গলবার সিপিআইএম ওয়েস্টবেঙ্গল ডিজিটালকে দেওয়া সাক্ষাৎকারে এভাবেই কেন্দ্র ও রাজ্যকে বিঁধলেন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, মহামারীর মধ্যেও নির্বাচনে মানুষকে এমন এক সরকারকে বেছে নিতে হবে যারা স্বাস্থ্য ক্ষেত্রে এবং অর্থনৈতিক ক্ষেত্রে বিপর্যয়গুলি রোধ করতে পারে। তাঁর অভিযোগ, বিশেষজ্ঞরা অনেক আগে সতর্ক করেছিলেন। কিন্তু কেন্দ্র বা রাজ্য ওই সতর্কবাণীকে পাত্তা দেয়নি। তারা এই পরিস্থিতি মোকাবিলায় রীতিমতো প্রস্তুতি ছিল না। এদিকে নির্বাচনী প্রচারে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর একে অপরকে সুযোগ বুঝে কদর্য ভাষায় আক্রমণ করে যাচ্ছেন। তাঁদের বঙ্গ দখলই উদ্দেশ্য। কিন্তু তাতে সাধারণ মানুষের স্বাস্থ্য সমস্যার কোনও সমাধান মিলবে না। ভ্যাকসিন, ওষুধ কালোবাজারির হাতে চলে গিয়েছে। প্রধানমন্ত্রী নিজের হাত গুটিয়ে নিয়ে খোলা বাজারে ভ্যাকসিন বিক্রির নির্দেশ দিয়েছেন।

তাঁর কটাক্ষ, দলে অক্সিজেন দেওয়ার জন্য হেলিকপ্টারে ঘুরছে মোদি। অথচ কোভিড চিকিৎসার অন্যতম প্রয়োজনীয় উপাদান অক্সিজেন পাচ্ছেন না রোগীরা। মহামারী মধ্যে কোভিড বিধি মেনে চলার ক্ষেত্রে প্রাধান্য দিয়েছে সংযুক্ত মোর্চা। শারীরিক দূরত্ব মেনে সমাবেশে জমায়াত করার নির্দেশিকা জারি করেছে বামেরা। সে পথেই হেটেছে কংগ্রেসও। পশ্চিমবঙ্গে বর্তমান পরিস্থিতিতে নিজে কর্মসূচি বাতিল করেছেন রাহুল গান্ধী। তিনি নিজেও করোনা আক্রান্ত হয়েছেন।

জনগণের প্রতি দায়বদ্ধতার কথা মাথায় রেখে সূর্যকান্ত বলেন, মহামারী পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারবে এমন একটি সরকার গঠনের জন্য নির্বাচন দরকার। মানুষকে বুঝেশুনে রায় দিতে হবে। স্বাস্থ্যবিধি মেনে সরকার গঠন অথবা সরকার গঠন বাদ দিয়ে স্বাস্থ্যবিধি কোনওটাই ঠিক নয়। তাঁর সাফ কথা, সংগ্রাম করোনার বিরুদ্ধে এবং যে সরকারই করোনাকে বিপদজনক হয়ে উঠতে সাহায্য করেছে, সেই সরকারের বিরুদ্ধে।

মহামারী নিয়ে গত বছরের কথা উল্লেখ করে সূর্যকান্ত বলেন, এবার যেখানে নির্বাচন হয়ে গিয়েছে, সেখানে বামপন্থীরা নেমে পড়েছেন। স্বাস্থ্যবিধি মেনে সবাই যাতে নির্বাচনী প্রচারে অংশ নেন, সেকথাও প্রচার করা হচ্ছে। সবদিকে সামলাতে সংযুক্ত মোর্চাই একমাত্র বিকল্প বলে মনে করেন তিনি। টিকা বাজারে ছাড়া যাবে না। কেন্দ্রীয় সরকারি ব্যবস্থাপনায় সার্বজনীন করতে হবে বলে তিনি দাবি করেছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in