একাধিক দাবিতে ফের রেল অবরোধ কুড়মি সম্প্রদায়ের, বাতিল বহু ট্রেন

দক্ষিণ-পূর্ব রেলের তরফ থেকে খড়গপুর শাখায় ৪৮টি ট্রেন বাতিল করা হয়েছে। যার মধ্যে রয়েছে হাওড়া-বারবিল জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া-তিতলাগড় এক্সপ্রেসের ট্রেন।
রেল অবরোধ
রেল অবরোধছবি সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত

একাধিক দাবি নিয়ে ফের রেল অবরোধ কুড়মি সম্প্রদায়ের মানুষদের। যার ফলে ৪৮টি ট্রেন বাতিল করা হয়েছে এবং বহু ট্রেনের যাত্রাপথ কমিয়ে দেওয়া হয়েছে। বুধবার সকাল থেকেই পশ্চিম মেদিনীপুরের খেমাশুলি ও পুরুলিয়ার কুস্তাউর রেলস্টেশনে অবরোধ কর্মসূচি শুরু করেছেন কুড়মি সম্প্রদায়ের মানুষরা। যার জেরে দুর্ভোগে পড়েছেন নিত্যযাত্রীরা।

এর আগেও একাধিক বার নিজেদের দাবি নিয়ে পথে নেমেছিল কুড়মিরা। সরকার বিভিন্ন আশ্বাস দিলেও তা এখনও পর্যন্ত বাস্তবে পরিণত হয়নি বলেই অভিযোগ করছেন তাঁরা। তাই আজ ভোর থেকেই রেল অবরোধ শুরু করেছেন তাঁরা। রাজ্য সরকার যতক্ষণ না কুড়মি সম্প্রদায়ের রিপোর্ট কেন্দ্রকে পাঠাচ্ছে ততক্ষণ অবরোধ চলার হুঁশিয়ারি দিয়েছেন বিক্ষোভকারীরা।

তাঁদের দাবি, অবিলম্বে সকল কুড়মি সম্প্রদায়ের মানুষদের তফশিলি উপজাতিভুক্ত করতে হবে। কুড়মালি ভাষাকে স্বীকৃতি দেওয়া, সারনা ধর্মের কোড চালু করা সহ একাধিক দাবিতে সোচ্চার হয়েছেন তাঁরা। রেল লাইনের ওপর বসেই স্লোগান দিতে থাকেন কুড়মিরা। ধামশা-মাদল নিয়ে বিক্ষোভ দেখান তাঁরা। নিজেদের দাবিতে কার্যত অনড় তাঁরা। এর পাশাপাশি ৬ নম্বর জাতীয় সড়কও অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন কুড়মিরা।

এই অবরোধের ফলে দক্ষিণ-পূর্ব রেলের তরফ থেকে খড়গপুর শাখায় ৪৮টি ট্রেন বাতিল করা হয়েছে। যার মধ্যে রয়েছে হাওড়া-বারবিল জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া-তিতলাগড় এক্সপ্রেস, হাওড়া-কাটানগর স্টিল এক্সপ্রেস, হাওড়া-রাঁচি ইন্টারসিটি এক্সপ্রেস। এছাড়া বাতিল করা হয়েছে সাঁতরাগাছি-ঝাড়গ্রাম মেমু স্পেশাল, খড়গপুর-ঝাড়গ্রাম মেমু স্পেশাল, খড়গপুর-টাটানগর মেমু স্পেশাল, হাওড়া-ঘাটশিলা মেমু স্পেশাল, ঝাড়গ্রাম-পুরুলিয়া মেমু স্পেশাল, ঝাড়গ্রাম-ধানবাদ মেমু স্পেশাল, রাঁচি-খড়গপুর মেমু এক্সপ্রেস। যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে পুরুলিয়া-হাওড়া এক্সপ্রেস, হাওড়া আদ্রা চক্রধরপুর এক্সপ্রেস, সাঁতরাগাছি-পুরুলিয়া এক্সপ্রেসের।

Job Scam: নিয়োগ দুর্নীতিকান্ডে মুখ্যমন্ত্রীকে গ্রেপ্তারের দাবি জানালেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য
রেল অবরোধ
অরুণাচলের ১১টি স্থানের নাম বদল চীনের; প্রধানমন্ত্রীর ক্লিনচিটের মূল্য চোকাচ্ছে ভারত: কংগ্রেস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in