'শুধুমাত্র রাজনৈতিক স্বার্থের জন্য ভারতের জনগণকে বিভক্ত করা হচ্ছে' - অমর্ত্য সেন

এ দিনই অমর্ত্য সেন করোনা আক্রান্ত হন। তাঁর ১০ জুলাই লন্ডন যাওয়ার কথা ছিল। কোভিড আক্রান্ত হয়ে পড়ায় সেই সফর বাতিল করতে হয়েছে। বর্তমানে বোলপুরের পৈতৃক বাড়িতেই তিনি আইসোলেশনে আছেন।
অমর্ত্য সেন
অমর্ত্য সেনগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ভারতের রাজনীতি নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বললেন, একমাত্র রাজনীতির স্বার্থে ভারতের জনগণকে দুই ভাগে বিভক্ত করা হচ্ছে।

শনিবার এক বক্তৃতায় ভারতের রাজনীতি নিয়ে কার্যত দুঃখ প্রকাশ করেন অমর্ত্য সেন। তাঁর কথায়, অতীতের মত বর্তমানেও ভারতীয়দের রাজনৈতিক কারণে বন্দী করা হচ্ছে। যেন এক ঔপনিবেশিক শাসনব্যবস্থার ভাবমূর্তি ফুটে উঠছে।

শনিবার একটি জনপ্রিয় বাংলা পত্রিকা আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি অমর্ত্য সেন বলেন, 'ভারতীয়দের বিভিন্ন ক্ষেত্রে আটকে দেওয়া হচ্ছে এবং রাজনৈতিক সুবিধার্থে হিন্দু মুসলমানকে ভাগ করে দেওয়া হচ্ছে'।

তিনি আরও বলেন, স্বাধীন ভারত অনেক ক্ষেত্রে অগ্রগতি করছে ঠিকই, কিন্তু স্বাস্থ্য, দারিদ্র্যের মতো বিষয়গুলো এখনও উদ্বেগজনক এখানে। সংবাদপত্রগুলো এই বিষয়গুলিকে সঠিকভাবে তুলে ধরছে সাধারণ মানুষের সামনে।

সংবাদমাধ্যমকে উদ্দেশ্য করে তিনি বলেন, সব সময় ন্যায়ের পথে চলতে হবে, এতে কোনও সন্দেহ নেই।

উল্লেখ্য, এ দিনই অমর্ত্য সেন করোনা আক্রান্ত হন। ১ জুলাই কলকাতা থেকে শান্তিনিকেতনের বাড়িতে গিয়েছিলেন তিনি। তাঁর ১০ জুলাই লন্ডন যাওয়ার কথা ছিল। কোভিড আক্রান্ত হয়ে পড়ায় সেই সফর বাতিল করতে হয়েছে। বর্তমানে বোলপুরের পৈতৃক বাড়িতেই তিনি আইসোলেশনে আছেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in