নির্বাচন কমিশন প্রকাশিত তালিকায় কমেছে ভোটার সংখ্যা, বাদ যায়নি তো আপনার নাম?

কমিশনের দাবি, অনেক মানুষ মারা যাওয়ার কারণে ভোটার সংখ্যা কমেছে। তাছাড়া, ভুয়ো ভোটারের অভিযোগ তুলেছিল বিরোধীরা। সেই সব দিক খতিয়ে দেখেই ভোটারের সংখ্যা কমেছে।
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশনফাইল ছবি সংগৃহীত

পঞ্চায়েত ভোট আসন্ন, আর ঠিক তার আগেই ভোটার তালিকার খসড়া প্রকাশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু সেখানে দেখা গেছে গত বছরের তুলনায় চলতি বছরে কমেছে ভোটার সংখ্যা। গত বছর যেখানে রাজ্যে মোট ভোটারের সংখ্যা ছিল ৭ কোটি ৪৩ লাখ ৮১০ জন। সেখানে চলতি বছর রাজ্যের মোট ভোটারের সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৪২ লাখ ৮৮ হাজার ২৩৩ জন।

নির্বাচন কমিশন সূত্রের খবর, এদের মধ্যে পুরুষ ভোটার রয়েছে মোট ৩ কোটি ৭৮ লাখ ২ হাজার ৭৩১ জন এবং মহিলা ভোটার রয়েছে মোট ৩ কোটি ৬৪ লাখ ৮৩ হাজার ৮৮৩ জন। কিন্তু হঠাৎ করে ভোটার সংখ্যা কমার কারণ কী?

কমিশনের দাবি, অনেক মানুষ মারা যাওয়ার কারণে ভোটার সংখ্যা কমেছে। এছাড়াও, কমিশনের সর্বদল বৈঠকে বিরোধীদের অভিযোগ ছিল, প্রচুর ভুয়ো ভোটার রয়েছে। সেইসব দিক খতিয়ে দেখেই ভোটারের সংখ্যা কমেছে।

২৫ জানুয়ারী জাতীয় নির্বাচক দিবস হিসেবে আনুষ্ঠানিকভাবে নতুন ভোটারদের হাতে ভোটার কার্ড তুলে দেওয়া হয়। স্বাভাবিকভাবেই খসড়া তালিকা থেকে নতুনদের নাম বাদ পড়ল কিনা সেই নিয়ে সংশয় তৈরী হয়েছে।

তবে কমিশন মারফত জানা গেছে, এই ভোটার তালিকা চূড়ান্ত নয়। ভোটার তালিকা সংশোধনের কাজ চলবে আগামী ৮ ডিসেম্বর পর্যন্ত। ২০২৩ সালের ৫ জানুয়ারী চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। অর্থাৎ, আগামী এক মাসের মধ্যে সংশ্লিষ্ট জেলার SDO, BDO অফিসে গিয়ে ভোটাররা জানতে পারবেন তাঁদের নাম তালিকায় রয়েছে কিনা।

কমিশন আরও জানিয়েছে, প্রত্যেক ভোটারের নিজস্ব বুথে ভোটার তালিকা সংশোধনের কাজ হবে। ৮ ডিসেম্বর পর্যন্ত প্রতি শনি এবং রবিবার বুথস্তরের আধিকারিকেরা আবেদনপত্র জমা নেবেন। ২০২২ সালের ১ জানুয়ারী যাদের বয়স ১৮ বছর হচ্ছে, তাদের ৬ নম্বর ফর্ম পূরণ করে জমা দিতে হবে। যাদের নাম তালিকা থেকে বাদ দেওয়া প্রয়োজন তাদের ৭ নম্বর ফর্মে আবেদন করতে হবে এবং এবং যাদের নাম তালিকায় নেই তাদের পুনরায় নাম সংযোজন, বাসস্থান পরিবর্তন, ভোটার তালিকায় তথ্য সংশোধন এবং সচিত্র ভোটার পরিচয় পত্রের পরিবর্তনের ক্ষেত্রে ৮ নম্বর ফর্ম জমা দিতে হবে।

এর পাশাপাশি, অনলাইনের মাধ্যমেও আবেদন করা যাবে। সেক্ষেত্রে nsvp.in এবং voterportal.eci.gov.in এই সাইটগুলিতে গিয়ে আবেদন করতে হবে। তাছাড়া, ভোটার হেল্পলাইন অ্যাপ থেকেও আবেদন করা যাবে।

নির্বাচন কমিশন
WB BJP: মায়ের কোল খালি করে দেব - পঞ্চায়েত ভোটের আগে বেলাগাম দিলীপ ঘোষ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in