মাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে নয়া বিজ্ঞপ্তি জারি পর্ষদের
মাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে নয়া বিজ্ঞপ্তি জারি পর্ষদেরছবি - প্রতীকী

Madhyamik Exam 2024: মাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে একাধিক নয়া পদক্ষেপ পর্ষদের

People's Reporter: প্রশ্নপত্রে ক্রমিক নম্বরের কোড লুকানো রয়েছে। যদি কোনও পাতার ছবি তোলা হয়, এই কোড দিয়ে বোঝা যাবে কোন ক্রমিক নম্বরের পরীক্ষার্থী ছবিটি তুলেছে।

শুক্রবার থেকে শুরু হচ্ছে এবছরের মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিকের প্রশ্ন ফাঁস রুখতে পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি, প্রশ্নপত্রে কোড সহ একাধিক ব্যবস্থা নিয়েছে মধ্য শিক্ষা পর্ষদ। বুধবার নয়া নির্দেশিকা দিয়ে একথা জানিয়েছে পর্ষদ।

বেশ কয়েকবছর ধরে মাধ্যমিকে প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠছে। সেকারণে চলতি বছর পরীক্ষার দুদিন আগে একাধিক নির্দেশিকা জারি করল পর্ষদ। নয়া নির্দেশিকা অনুযায়ী, প্রশ্নপত্রে ক্রমিক নম্বরের কোড লুকানো রয়েছে। যদি কোনও পাতার ছবি তোলা হয়, এই কোড দিয়ে বোঝা যাবে কোন ক্রমিক নম্বরের পরীক্ষার্থী ছবিটি তুলেছে এবং সেই পরীক্ষার্থীর মাধ্যমিক পরীক্ষা এবছরের মতো বাতিল করা হবে।

এছাড়াও পর্যদ সূত্রের খবর, কেউ যদি প্রশ্নপত্রের ছবি তুলে অসৎ উদ্দেশে পরীক্ষা কেন্দ্রের বাইরে পাঠান, ইউনিক কোড ধরিয়ে দেবে সংশ্লিষ্ট ব্যক্তিকে। ইউনিক কোডগুলি এমনভাবে তৈরি করা হয়েছে, যা একবার দেখলেই পর্যদের আধিকারিকরা বুঝে যাবেন, সেটা কোথাকার প্রশ্নপত্র। পরীক্ষার সময় একজন পরীক্ষার্থী যে প্রশ্নপত্র পাবে, তাতে লেখা ইউনিক নম্বরটি তার উত্তরপত্রে ও অ্যাটেন্ডেন্স শিটে লিখে দিতে হবে। প্রশ্নপত্রের প্রতিটি পাতাতেই থাকবে ওই কোড। সেক্ষেত্রে যে কোনও পাতার ছবি তুলে প্রশ্ন ফাঁস করার চেষ্টা হলেই ধরা পড়বে।

পাশাপাশি, সিসি ক্যামেরা থাকবে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে। পরীক্ষার দিন সকাল ৮ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সচল থাকবে এই ক্যামেরাগুলি। পরীক্ষার্থীদের প্রতিটি আচার-আচরণ ধরা থাকবে তাতে। শুধু তাই নয়, মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ না হওয়া পর্যন্ত এইসব ফুটেজ সংরক্ষিত রাখা হবে। যদি কোনোরকম অভিযোগ ওঠে, তবে সংশ্লিষ্ট ফুটেজ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। কোনওভাবে যদি কোনও ফুটেজ নষ্ট হয়ে যায়, তার জবাব দিতে হবে সংশ্লিষ্ট অফিসারকেই।

এবছর পরীক্ষা শুরু হবে সকাল ১০টা থেকে। সকাল ৯টা ৪৫ মিনিটে প্রশ্ন পত্র পরীক্ষার্থীদের হাতে দেওয়া হবে। সকাল সাড়ে আটটার মধ্যে পরীক্ষার্থীদের ঢুকে যেতে হবে পরীক্ষা কেন্দ্রে। এবছর ১ লক্ষ ২৩ হাজার ১৩ জন মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। এবার ২ হাজার ৬৭৫টি ভেন্যুতে মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে।

মাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে নয়া বিজ্ঞপ্তি জারি পর্ষদের
উত্তরের দুর্গম এলাকার পরীক্ষার্থীদের জন্য বিশেষ বাস রাজ্যের, রেলের তরফেও বিশেষ সুবিধা; দেখুন এক নজরে
মাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে নয়া বিজ্ঞপ্তি জারি পর্ষদের
আবার দলুয়াখাকিতে সুজন চক্রবর্তীরা, ক্ষতিগ্রস্তদের হাতে সেলাই মেশিন তুলে দিলেন বাম প্রতিনিধি দল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in