শিল্পের খরা এবছরও কাটলো না বাংলায়, আগামী বছরেও সেই সম্ভাবনা ক্ষীণ - রিপোর্ট

বিশেষজ্ঞদের মতে, রাজ্য বিনিয়োগকারীদের শুধু আমন্ত্রণ জানিয়েছে। কিন্তু তাদের বিশ্বাস অর্জনের চেষ্টা করেনি রাজ্য।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

চলতি বছরে বাংলার শিল্পক্ষেত্রের উল্লেখযোগ্য উন্নতি দেখা গেল না। আগামী বছরেও সেই সম্ভাবনা ক্ষীণ। বিভিন্ন রাজ্যে শিল্পের অগ্রগতি নিয়ে কেন্দ্রীয় সংস্থার সর্বশেষ পরিসংখ্যান থেকে এমনটাই জানা যাচ্ছে।

চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত যে শিল্প প্রতিষ্ঠানগুলির স্মারকলিপি লিপিবদ্ধ হয়েছে, তাদের আর্থিক মূল্য কত-তার পরিপ্রেক্ষিতে এই রিপোর্ট তৈরি হয়েছে। এই দুটি পরিসংখ্যানের ক্ষেত্রেই পশ্চিমবঙ্গ অন্যান্য বড় রাজ্যগুলির থেকে অনেকটাই পিছিয়ে।

পরিসংখ্যান অনুযায়ী, এই নয় মাসে পশ্চিমবঙ্গের লিপিবদ্ধ হওয়া শিল্প প্রতিষ্ঠান স্মারকলিপির সংখ্যা মাত্র ১২টি, যা সর্বভারতীয় পরিসংখ্যান ৫৮৪-এর মাত্র দুই শতাংশ। আর্থিক পরিমাণ ১ হাজার ৪৮৩ কোটি টাকা, যা সর্বভারতীয় পরিসংখ্যান ২ লাখ ৭০ হাজার ৯৫০ কোটি টাকার মাত্র ০.৫৪ শতাংশ। ওড়িশায় এই সংখ্যাটা ১০। আর্থিক পরিমাণ হল ৫৭ হাজার ৮৬৯ কোটি টাকা।

কেন্দ্রীয় পরিসংখ্যানের দুই নিরিখেই দেশের মধ্যে অনেকটাই এগিয়ে রয়েছে গুজরাট। যেখানে শিল্প প্রতিষ্ঠানের স্মারকলিপির সংখ্যা ৮০টি। আর্থিক পরিমাণ ৯৭ হাজার ৫৫৫ কোটি টাকা।

অর্থনীতির অধ্যাপক, শান্তনু বসু একটি সংবাদ মাধ্যমকে জানান যে, একজন বিনিয়োগকারী বিনিয়োগ করার আগে রাজ্যের পরিস্থিতি পর্যালোচনা করেন। রাজ্য বিনিয়োগকারীদের শুধু আমন্ত্রণ জানিয়েছে। কিন্তু তাদের বিশ্বাস অর্জনের চেষ্টা করেনি রাজ্য।

ছবি - প্রতীকী
Niti Aayog: চাকরি এবং আর্থিক বৃদ্ধিতে সবথেকে পিছিয়ে কলকাতা, সার্বিকভাবেও পিছনের ১০টি শহরের একটি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in