মমতাই তাড়িয়েছে TATA'কে - মুখ্যমন্ত্রীর পাল্টা দাবি সিঙ্গুরের 'মাস্টারমশাই'-র

রবীন্দ্রনাথ ভট্টাচার্য বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় ও অন্যান্য দলসহ সবাই মিলে ধর্না মঞ্চ করে যে বিক্ষোভ দেখিয়েছেন, মূলত সেইসব কারনেই টাটা চলে গিয়েছে।
মমতা বন্দ্যোপাধ্যায় এবং রবীন্দ্রনাথ ভট্টাচার্য
মমতা বন্দ্যোপাধ্যায় এবং রবীন্দ্রনাথ ভট্টাচার্যফাইল ছবি

'টাটাকে আমি তাড়াইনি, সিপিএম তাড়িয়েছে' - বুধবার শিলিগুড়ির বিজয়া সম্মিলনীর মঞ্চ থেকে সিপিআই(এম)-র বিরুদ্ধে এমনই বিষ্ফোরক অভিযোগ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যা নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক তরজা তুঙ্গে। কিন্তু তৃণমূল সুপ্রিমোর মন্তব্যের সাথে একমত নন সিঙ্গুর আন্দোলনের সময় তাঁর সহযোদ্ধা রবীন্দ্রনাথ ভট্টাচার্য।

আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে মুখ্যমন্ত্রীর মুখে সিঙ্গুর প্রসঙ্গ উঠে আসায় নিঃসন্দেহে তা বঙ্গ রাজনীতিতে এক নতুন মোড় নিয়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু মমতার মন্তব্যের পাল্টা কী বললেন সিঙ্গুরের 'মাস্টারমশাই'?

প্রাক্তন বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্য বলেন, সিপিআই(এম)-র জন্য টাটা চলে গেছে, এতে আমি সহমত পোষণ করিনা। সিঙ্গুর আন্দোলনকারী রূপে আমরা যারা নেতৃত্বে ছিলাম, মমতা বন্দ্যোপাধ্যায় ও অন্যান্য দল - সবাই মিলে ধর্না মঞ্চ করে যে বিক্ষোভ দেখিয়েছেন, মূলত সেই কারনেই টাটা চলে গিয়েছে।

তিনি আরও বলেন, মূলত নিরাপত্তার কারণেই টাটা গোষ্ঠী রাজ্য ছেড়েছিল। রাজ্যের তৎকালীন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধীর সামনে যে চুক্তি হয়েছিল বা সেই চুক্তি বাতিল করে পরবর্তীকালে পলিটব্যুরো যে শর্ত দিয়েছিল, সেই সম্পর্কিত কথাবার্তা তাদের কাছে পৌঁছায়নি। ধর্না মঞ্চের আন্দোলন তখন প্রবল রূপ নিয়েছিল বলেই রতন টাটা চলে গেছেন। তারা ঘোষণা করেছিল যে সিঙ্গুরে আর কারখানা করবে না।

বিজেপি নেতার কথায়, গোপালকৃষ্ণ গান্ধীর সামনে হওয়া চুক্তিটি পলিটব্যুরো বাতিল করেছিলেন বলেই, সম্ভবত মুখ্যমন্ত্রী বলেছেন সিপিআই(এম) ন্যানো কারখানা হতে দেয়নি। তাই আমি মুখ্যমন্ত্রীর কথার সাথে সহমত হচ্ছি না। কারন, চুক্তির প্রস্তাব টাটার কাছে যায়নি। রতন টাটার কাছে বিচার্য ছিল কারখানাকে কেন্দ্র করে ঘটে যাওয়া ঘটনাগুলি। আর সেই ঘটনাগুলো থেকেই নিরাপত্তার কারণে সম্ভবত তিনি এখান থেকে চলে গেছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় এবং রবীন্দ্রনাথ ভট্টাচার্য
অসুস্থ প্রায় ৩০, তবুও আমরণ অনশনে অনড় টেট উত্তীর্ণরা, স্যালাইন হাতেই বিক্ষোভস্থলে এক আন্দোলনকারী
মমতা বন্দ্যোপাধ্যায় এবং রবীন্দ্রনাথ ভট্টাচার্য
Singur Controversy: টাটাকে আমি তাড়াইনি, সিপিএম তাড়িয়েছে - মমতা বন্দ্যোপাধ্যায়

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in