Tapan Dutta Murder Case: কলকাতা হাইকোর্টের CBI তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে রাজ্য

এতদিন তৃণমূল কর্মী তপন দত্তের হত্যাকান্ডের তদন্ত করছিলো সিআইডি। সম্প্রতি কলকাতা হাইকোর্ট এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। আগামী ৪ অথবা ৫ জুলাই শীর্ষ আদালতে এই মামলার পরবর্তী শুনানি হবে।
Tapan Dutta Murder Case: কলকাতা হাইকোর্টের CBI তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে রাজ্য
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বালির তপন দত্ত হত্যা মামলায় কলকাতা হাইকোর্টের সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল পশ্চিমবঙ্গ সরকার। এতদিন তৃণমূল কর্মী তপন দত্তের হত্যাকান্ডের তদন্ত করছিলো সিআইডি। সম্প্রতি কলকাতা হাইকোর্ট এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। আগামী ৪ অথবা ৫ জুলাই এই মামলার পরবর্তী শুনানি হবে। শুক্রবার শীর্ষ আদালতে বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি জে বি পারদিওয়ালার অবসরকালীন বেঞ্চে এই আপিল করা হয়েছে।

২০১১ সালের ৬ মে, বালি জগাছা ব্লকের তৃণমূল কংগ্রেস সহ সভাপতি তপন দত্তকে গুলি করে হত্যা করা হয়। ওই সময় স্থানীয় ৭৫০ বিঘার এক জলাজমি ভরাটের বিরুদ্ধে আন্দোলন করছিলেন তৃণমূল কর্মী তপন দত্ত।

তপন দত্তের হত্যাকান্ডের পর রাজ্য সরকারের পক্ষ থেকে সিআইডি তদন্তের নির্দেশ দেয়। এরপরেই নিহত তপন দত্তের স্ত্রী প্রতিমা দত্ত কলকাতা হাইকোর্টে সিবিআই তদন্তের দাবি জানান। তাঁর মূল অভিযোগ ছিলো রাজ্যের তদানীন্তন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী এবং তৃণমূল নেতা অরূপ রায়ের বিরুদ্ধে। প্রতিমা দত্তের অভিযোগ, তপন দত্তর হত্যাকান্ডের চক্রান্ত করেছিলেন মন্ত্রী অরূপ রায়।

তপন দত্ত হত্যা মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়ে বিচারপতি রাজশেখর মান্থা জানিয়েছিলেন, কিছু ব্যক্তিকে রক্ষা করার জন্য রাজ্য পুলিশের চাপ এবং তাঁদের ঘৃণ্য কাজকে উড়িয়ে দেওয়া যায়না। বিচারপতি মান্থা বলেন, এই হত্যাকান্ডে প্রতিদ্বন্দ্বিতা এবং ষড়যন্ত্রের বিষয়টি উড়িয়ে দেওয়া যায়না। হয়তো মৃত বিপুল আর্থিক এবং রাজনৈতিক লাভে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন। এই ব্যক্তিরা রাজনৈতিকভাবে শক্তিশালী। সেক্ষেত্রে রাজ্য পুলিশ এবং তদন্ত সংস্থাগুলির ওপর কিছু ব্যক্তিকে রক্ষা করার জন্য চাপ থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায়না। তাই নিহতের পরিবার এবং সাধারণের মধ্যে আস্থা ফেরানোর জন্য তদন্তকারী সংস্থার পরিবর্তন প্রয়োজনীয়।

শুক্রবার শীর্ষ আদালতে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে জানানো হয় হাইকোর্ট ১০ বছর পর এই নির্দেশ দিয়েছে এবং সিবিআই-এর কাছে বিষয়টি হস্তান্তর করেছে এবং মামলায় সরকারি আইনজীবীকেও পরিবর্তন করেছে। তাই বিষয়টি গুরুতর এবং জরুরি ভিত্তিতে একে তালিকাভুক্ত করা হোক।

উল্লেখ্য, হাইকোর্ট অবিলম্বে রাজ্যকে এই মামলা সিবিআইকে হস্তান্তর করার নির্দেশ দিয়েছিল এবং সংশ্লিষ্ট সংস্থাকে আগামী ৬ মাসের মধ্যে বিচার শেষ করার কথা জানিয়েছে।

Tapan Dutta Murder Case: কলকাতা হাইকোর্টের CBI তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে রাজ্য
Bogtui: "আমাকে ষড়যন্ত্র করে ফাঁসানো হয়েছে, নাম বলব ষড়যন্ত্রকারীদের" - বিষ্ফোরক আনারুল হোসেন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in