State Board Exam: হোম সেন্টারে আজ থেকে শুরু উচ্চমাধ্যমিক - প্রশ্ন ফাঁস, টোকাটুকি রুখতে কড়া ব্যবস্থা

এবার মোট ৬,৭২৭টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হচ্ছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে স্পেশ্যাল অবজারভার হিসাবে সরকারি আধিকারিক থাকবেন। প্রতি কক্ষে ২ জন করে শিক্ষিক-শিক্ষিকা গার্ডের দায়িত্বে থাকবেন।
হোম সেন্টারে আজ থেকে শুরু উচ্চমাধ্যমিক
হোম সেন্টারে আজ থেকে শুরু উচ্চমাধ্যমিকছবি - প্রতীকী সংগৃহীত

আজ থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam 2022)। এবারের পরীক্ষার বিশেষত্ব হল, পরীক্ষার্থীরা নিজের নিজের স্কুলে বসেই পরীক্ষা দেবে। পরীক্ষা শেষ হবে ২৭ এপ্রিল।

প্রশ্নপত্র ফাঁস, টোকাটুকি-সহ যে কোনও ধরণের অপ্রীতিকর পরিস্থিতি একাধিক ব্যবস্থা নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের তরফে জানানো হয়েছে, এবার মোট ৬,৭২৭টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হচ্ছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে স্পেশ্যাল অবজারভার হিসাবে সরকারি আধিকারিক থাকবেন। প্রতি কক্ষে ২ জন করে শিক্ষিক-শিক্ষিকা গার্ডের দায়িত্বে থাকবেন। যে বিষয়ের পরীক্ষা যেদিন থাকবে, সেই বিষয়ের শিক্ষক সে দিন দায়িত্বে থাকতে পারবেন না। কোনও স্কুল থেকে টোকাটুকি বা অন্য কোনও অসাধু কাজের অভিযোগ এলে, সেই স্কুলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে স্কুলের অনুমোদন বাতিল পর্যন্ত করে দেওয়া হতে পারে বলে জানিয়েছে সংসদ।

সংসদ আরও জানিয়েছে, স্পর্শকাতর কেন্দ্রে সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নজরদারি চালানো হবে। পরীক্ষা কেন্দ্রে যখন প্রশ্ন যাবে, সেই সময়ে পুলিশ মোতায়েন থাকবে। পুলিশ ছাড়া কোনও প্রশ্নপত্র বিলি হবে না। কোনও স্কুলে যদি পর্যাপ্ত সংখ্যক শিক্ষক না থাকেন, সেক্ষেত্রে জুনিয়র হাই স্কুল, মাধ্যমিক স্কুল থেকে শিক্ষক নেওয়া হবে।

পরীক্ষার সময়ে পরীক্ষার্থীরা যাতে কোনও সমস্যায় না পড়েন তাই সংসদের পক্ষ থেকে একটি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে - ০৩৩২৩৩৭০৭৯২।

প্রসঙ্গত, গত দু'বছর ধরে করোনা সংক্রমণের কারণে উচ্চ মাধ্যমিক (HS Exam 2022) পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। প্রথম বছর অসম্পূর্ণভাবে শেষ হয় এই পরীক্ষা এবং দ্বিতীয় বছর পুরোপুরি ভাবে বন্ধ ছিল। তবে এই বছর নতুন উদ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে (HS Exam 2022)। বিভিন্ন কারণে একাধিকবার সূচি পরিবর্তনের পর যে সূচি সামনে এসেছে তা হল, ২ এপ্রিল প্রথম ভাষা, ৪ এপ্রিল দ্বিতীয় ভাষা এবং ৫ এপ্রিল ভোকেশনাল সাবজেক্টস। এরপর ৬ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত কোন পরীক্ষা থাকছে না। ১৬ এপ্রিল অঙ্ক, ১৮ এপ্রিল ইকনমিক্স, ১৯ এপ্রিল কম্পিউটার সায়েন্স, ২০ এপ্রিল কমার্শিয়াল ল, ২২ এপ্রিল ফিজিক্স, ২৩ এপ্রিল স্ট্যাটিসটিক্স, ২৬ এপ্রিল কেমিস্ট্রি এবং ২৭ এপ্রিল বায়োলজিক্যাল সায়েন্স।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in