পৃথক উত্তরবঙ্গ: BJP সাংসদ জন বার্লার দাবিকে সমর্থন KPP-র, বাড়ছে বিতর্ক

এবার জন বার্লার মন্তব্যকে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছে কামতাপুর পিপলস পার্টি। বিজেপি নেতৃত্ব জন বার্লার পাশে না দাঁড়ালেও, তারা পাশে দাঁড়িয়েছে জন বার্লার।
বিজেপি সাংসদ জন বার্লা
বিজেপি সাংসদ জন বার্লা জন বার্লার ফেসবুক পেজ থেকে সংগৃহীত ফাইল ছবি

বেশ কিছুদিন ধরেই উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার দাবি তুলছেন উত্তরবঙ্গ বিজেপির একাংশ। সম্প্রতি বিজেপি সাংসদ জন বার্লা উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার দাবিকে সমর্থন জানিয়েছেন। যে বিষয়ে বিজেপির অন্দরেই বিতর্ক শুরু হয়েছিল। রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বিতর্ক এড়াতে জন বার্লার এই বক্তব্য দলীয় অবস্থান নয় বলে দিয়েছেন আগেই। কিন্তু বিতর্ক এড়াতে চাইলেও বিজেপির পক্ষে এই মুহূর্তে তা এড়ানো সম্ভব হচ্ছে না।

এবার জন বার্লার মন্তব্যকে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছে কামতাপুর পিপলস পার্টি (KPP)। বিজেপি নেতৃত্ব জন বার্লার পাশে না দাঁড়ালেও, তারা পাশে দাঁড়িয়েছে জন বার্লার। কামতাপুর পিপলস পার্টির প্রধান নিখিল রায়ের দাবি- “পৃথক রাজ্যের আন্দোলন দীর্ঘদিনের। মাঝে সরকারের অতিরিক্ত পুলিশি তৎপরতা ও ধরপাকড়ের জন্য আন্দোলন কিছুটা দমে যায়। তবে সর্বভারতীয় দলের সাংসদ হিসাবে জন বার্লা যেভাবে নতুন করে উত্তরবঙ্গ রাজ্যের দাবি করছেন তাকে সাধুবাদ জানাচ্ছি। এখানকার মানুষ দীর্ঘদিন ধরেই বঞ্চিত, শোষিত। তাঁর দাবিকে পূর্ণ সমর্থন জানাই। প্রয়োজনে তাঁর সঙ্গে কথা বলব”। তিনি আরও বলেন, ‘সাংসদ এই দাবি তোলায় এখানকার যুব সমাজ খুশি। এখানে আমরা গিনিপিগের মতো বেঁচে আছি।'

কামতাপুর পিপলস পার্টির প্রধানের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাঁদের ধারণা, পৃথক রাজ্য কামতাপুরীর দাবিতে আবারও উত্তাল হতে পারে কোচবিহার সংলগ্ন অঞ্চল। অন্যদিকে, বিজেপি ছাড়া বাকি সব রাজনৈতিক দল এই বক্তব্যের বিরুদ্ধে এককাট্টা। কোনোমতেই বাংলা ভাগ হতে দেওয়া যাবে না বলে বিবৃতি দিয়ে ঘোষণা করেছে সিপিআইএম। কংগ্রেসের অধীর চৌধুরীও রাজ্য সরকারকে সতর্ক থাকতে অনুরোধ করেছেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in