সাভারকরের 'ক্ষমা প্রার্থনা' সংক্রান্ত প্রশ্ন WBCS পরীক্ষায়, বিতর্ক শুরু শিক্ষা মহলে

একটি প্রশ্ন ছিল, 'কোন বিপ্লবী নেতা জেল থেকে মার্সি পিটিশন করেন?' 'মার্সি পিটিশন'-এর বাংলা তর্জমা করলে হয় 'ক্ষমা প্রার্থনা'
সাভারকরের 'ক্ষমা প্রার্থনা' সংক্রান্ত প্রশ্ন WBCS পরীক্ষায়, বিতর্ক শুরু শিক্ষা মহলে
ইনসেটে WBCS পরীক্ষার প্রশ্ন

এবার ডব্লুবিসিএস (WBCS) পরীক্ষার প্রশ্নপত্র ঘিরে বিতর্ক তৈরি হল। রবিবার ছিল ডব্লিউবিসিএসের (WBCS) প্রিলিমিনারী পরীক্ষা। তার প্রশ্নপত্র ঘিরে ছড়িয়েছে বিতর্ক। কী প্রশ্ন? একটি প্রশ্ন ছিল, 'কোন বিপ্লবী নেতা জেল থেকে মার্সি পিটিশন করেন?' 'মার্সি পিটিশন'-এর বাংলা তর্জমা করলে হয় 'ক্ষমা প্রার্থনা'।

উত্তর হিসাবে অপশন ছিল চারটি- 'ভিডি সাভারকর', 'বিজি তিলক', 'শুকদেব থাপার', এবং 'চন্দ্রশেখর আজাদ'। বিকল্প উত্তর হিসেবে ভিডি সাভারকর বা বিনায়ক দামোদর সাভারকরের নাম রয়েছে। তিনি আবার ভারতীয় জনতা পার্টির কাছে পরম পূজনীয়। রাজ্য বিজেপির এক নেতৃত্বের কথায়, এই প্রশ্ন উদ্দেশ্যপ্রণোদিত ভাবে করা হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প নিয়েও প্রশ্ন এসেছে পরীক্ষায়।

বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসু তীব্র প্রতিবাদ জানিয়ে বলেন, ‘সাভারকর কখনও মুচলেকা দেননি। মুচলেকা দিয়েছিলেন উৎপল দত্তরা। সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে এই প্রশ্ন করা হয়েছে।’ জবাবে তৃণমূলের মুখপাত্র তাপস রায় বলেন, ‘যাঁরা প্রশ্ন তৈরি করেছেন ও পরীক্ষার দায়িত্বে ছিলেন তাঁদের এই প্রশ্ন করা উচিত। আমাদের নয়।’

আগে কেন্দ্রের পরীক্ষাতেও রাজনৈতিক প্রশ্ন নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। এ বার প্রশ্ন উঠল রাজ্য সরকারের পরীক্ষায়। এবারের ডব্লিউবিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনেক আগেই হওয়ার কথা ছিল। কিন্তু করোনা আবহে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। রবিবার কোভিড বিধি মেনেই এই পরীক্ষা নেওয়া হয়।

তবে পরীক্ষার প্রশ্নপত্রে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের বিষয়ে অনেক প্রশ্ন এসেছে। যা নিয়েও সোশ্যাল মিডিয়াতে অনেকেই প্রশ্ন তুলেছেন। কেউ কেউ কটাক্ষ করেছেন 'দুয়ারে বিসিএস' বলে। সোশ্যাল মিডিয়া ভরে গিয়েছে মিমে। পাশাপাশি শাসক ও বিরোধীদের মধ্যে শুরু হয়েছে তরজা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in