রবীন্দ্রনাথের সম্মান আরো বাড়াতে একথা বলেছি: কবিগুরুর গায়ের রং মন্তব্যে অনড় কেন্দ্রীয় মন্ত্রী

বিশ্বভারতীতে গিয়ে সুভাষ সরকার বলেন, কালো রঙের জন্য রবীন্দ্রনাথের মা এবং তাঁর বাড়ির অনেকে তাঁকে কোলে নিতেন না। সেই রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বজয় করেছিলেন।
রবীন্দ্রনাথের সম্মান আরো বাড়াতে একথা বলেছি: কবিগুরুর গায়ের রং মন্তব্যে অনড় কেন্দ্রীয় মন্ত্রী
বিজেপির শহীদ সম্মান যাত্রা কর্মসূচিতে আজ বাঁকুড়ায় সুভাষ সরকারছবি বিজেপি বাঁকুড়ার ফেসবুক থেকে নেওয়া

বিতর্কের মুখেও নিজের মন্তব্যে অনড় কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সম্মান বাড়াতেই তাঁর গায়ের রং কালো বলে উল্লেখ করেছেন তিনি, দাবি বাঁকুড়ার সাংসদের।

বিজেপির শহীদ সম্মান যাত্রা কর্মসূচি পালন করতে গতকাল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। সেখানে নিজের রবীন্দ্র চর্চার কথা বলতে গিয়ে বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়ির সকলের গায়ের রং ধবধবে ফর্সা ছিল। কবিগুরুর গায়ের‌ রংও ফর্সা ছিল। কিন্তু ফর্সা সাধারণত দুই ধরনের হয় - টকটকে হলুদ এবং ফর্সার মধ্যে লাল ভাব। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গায়ের রং দ্বিতীয় ধরনের। এই কালো রঙের জন্য তাঁর মা এবং তাঁর বাড়ির অনেকে তাঁকে কোলে নিতেন না। সেই রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বজয় করেছিলেন।

তাঁর এই মন্তব্যের ভিডিও প্রকাশ‍্যে আসার পরই তীব্র বিতর্ক শুরু হয় বাংলার সংস্কৃতি ও রাজনৈতিক মহলে।

গতকাল রাতে এই বিতর্ক নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে তিনি কিছুটা ক্ষুব্ধ হয়েই বলেন, রবীন্দ্রনাথকে নিয়ে বিতর্কে জড়ানো উচিত নয়। আমি যা বলেছি তার রেকর্ড নিতে হবে আগে। আমায় বললে আমি লিঙ্ক দিয়ে দেব। আমি রবীন্দ্রনাথের সম্মান আরো বাড়াতে একথা বলেছি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in