কবিগুরু কালো ছিলেন বলে কোলে নিতেন না মা: বিশ্বভারতীতে BJPর কর্মসূচিতে কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার

একে তো বিশ্ববিদ্যালয়ের‌ ভেতরেই বিজেপির শহীদ সম্মান কর্মসূচি পালন হচ্ছে, যা নিয়ে সকাল থেকেই বিতর্ক চলছে। তার ওপর এক কর্মসূচিতে কবিগুরুকে নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন কেন্দ্রীয় মন্ত্রী।
বিশ্বভারতীতে সুভাষ সরকার
বিশ্বভারতীতে সুভাষ সরকারছবি বিজেপি বীরভূমেরর ফেসবুক থেকে নেওয়া

জোড়া বিতর্কে বিপর্যস্ত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। একে তো বিশ্ববিদ্যালয়ের‌ ভেতরেই বিজেপির শহীদ সম্মান কর্মসূচি পালন হচ্ছে, যা নিয়ে সকাল থেকেই বিতর্ক চলছে। তার ওপর এক কর্মসূচিতে কবিগুরুকে নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার।

বুধবার শহীদ সম্মান কর্মসূচির অংশ হিসেবে বিশ্বভারতীতে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার এলে তাঁকে সম্মাননা প্রদানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে বিজেপির জেলা সভাপতি থেকে শুরু করে স্থানীয় বিজেপি বিধায়ক সকলেই উপস্থিত ছিলেন। সেখানে নিজের রবীন্দ্র চর্চার কথা বলতে গিয়ে সুভাষ সরকার বলেন, কবিগুরু কালো ছিলেন। তাই তাঁর মা তাঁকে কোলে নিতেন না।

তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়ির সকলের গায়ের রং ধবধবে ফর্সা ছিল। কবিগুরুর গায়ের‌ রংও ফর্সা ছিল। কিন্তু ফর্সা সাধারণত দুই ধরনের হয় - টকটকে হলুদ এবং ফর্সার মধ্যে লাল ভাব। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গায়ের রং দ্বিতীয় ধরনের। এই কালো রঙের জন্য তাঁর মা এবং তাঁর বাড়ির অনেকে তাঁকে কোলে নিতেন না। সেই রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বজয় করেছিলেন।

রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীর এই মন্তব্য প্রকাশ‍্যে আসতেই তীব্র বিতর্ক শুরু হয়েছে বাংলার সংস্কৃতি ও রাজনৈতিক মহলে।

এর‌ পাশাপাশি কবিগুরুর শিক্ষাঙ্গনে বিজেপির কর্মসূচি নিয়েও বিতর্ক তৈরি হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভেতরে কেন কোনো রাজনৈতিক ‌দলের অনুষ্ঠান হবে, তা নিয়ে উঠছে প্রশ্ন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in