Purulia: সরকারি আবাস যোজনায় ঘর না পেয়ে পঞ্চায়েতের সামনে উলঙ্গ হয়ে প্রতিবাদ বৃদ্ধের

ঘটনাটি ঘটেছে ঝালদা দুই ব্লকের বেগুনকোদর গ্রাম পঞ্চায়েত এলাকার বুরুজকুলি গ্রামে। ওই ব্যক্তির নাম ছোটবাবু রাজওয়ার। ঘটনার ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে।
ভাইরাল ভিডিওর স্ক্রিনশট
ভাইরাল ভিডিওর স্ক্রিনশট

নিজের ঘর বলতে যেটুকু আছে, তাতে মাথা গোঁজার ঠাইটুকুও হয় না সবার। সরকারি প্রকল্পে ঘরের জন্য বারবার পঞ্চায়েতের দ্বারস্থ হলেও কাজ হয়নি। এভাবেই অপেক্ষা করেছেন দীর্ঘদিন। শেষপর্যন্ত সরকারি আবাস যোজনায় বাড়ি না পেয়ে অভিনব প্রতিবাদে শামিল হলেন এক ব্যক্তি। পঞ্চায়েত অফিসের সামনে রাস্তায় উলঙ্গ হয়ে প্রতিবাদ দেখালেন। ঘটনাটি ঘটেছে ঝালদা দুই ব্লকের বেগুনকোদর গ্রাম পঞ্চায়েত এলাকার বুরুজকুলি গ্রামে। ওই ব্যক্তির নাম ছোটবাবু রাজওয়ার। ঘটনার ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে।

ছোটবাবুর খড়ের ছাউনি দেওয়া মাটির বাড়ি। বর্ষায় জল চাল থেকে গড়িয়ে ঘরে পড়ে।মেঝেও ক্ষয়ে গিয়েছে। পরিবারে স্ত্রী ছাড়াও আছে চার ছেলে-মেয়ে। বারবার পঞ্চায়েতে গিয়েও কাজ হয়নি। সামান্য ত্রিপলও জোটেনি। তিনি বলেন, ‘বৃষ্টির সময় ছেলে মেয়েদের নিয়ে থাকতে পারি না। শুনছি, দেখছি অনেকেই ঘর পাচ্ছেন। সরকারের থেকে কি একটা বাড়ির আশা করতে পারি না?’

সম্প্রতি আবাস যোজনার উপভোক্তাদের নয়া তালিকায় ছোটবাবুর নাম বাদ পড়ে। নাম নেই কেন? জানার চেষ্টা করেও জানতে পারেননি। তারপরই পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে শনিবার পঞ্চায়েত কার্যালয়ের সামনে উলঙ্গ হয়ে প্রতিবাদ দেখান। তিনি বলেন, ‘এই পঞ্চায়েত উলঙ্গ, আমিও লেংটা!’ তাঁর সাফ কথা, তিনি যা করেছেন, তা একেবারেই সুস্থ মস্তিষ্কেই করেছেন।

ঘটনায় অস্বস্তিতে পড়ে পঞ্চায়েত প্রধান শনিচরণ সিং মুড়া বলেন, ‘আবাস যোজনার প্রাপকদের তালিকা পঞ্চায়েত থেকে করা হয়নি। কেন তাঁর নাম বাদ গেল, আমি জানি না।' কীভাবে ওই ব্যক্তিকে আবাস যোজনার তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে, তা দেখার আশ্বাস দিয়েছেন তিনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in