Purulia: মাওবাদী পোস্টারে ছয়লাপ, তৃণমূলের পতাকা ধরলে হাত কেটে নেওয়া হুমকি

সেই সঙ্গে মাও নেতা কিষেণজির মৃত্যুর বদলা নেওয়া হবে বলেও হুমকি দেওয়া হয়েছে পােস্টারে। কোথা থেকে এই পােস্টার এল তা খতিয়ে দেখছে পুলিশ।
Purulia: মাওবাদী পোস্টারে ছয়লাপ, তৃণমূলের পতাকা ধরলে হাত কেটে নেওয়া হুমকি
নিজস্ব চিত্র

মমতা সরকার প্রথমবার ক্ষমতায় আসার পর পশ্চিমবঙ্গের মাওবাদী শীর্ষনেতা কিষেনজিকে খতম করা হয়েছিল। এর পর থেকেই একে একে বাকিরাও আত্মসমর্পণ করে সমাজের মূল স্রোতে ফিরে আসে কিন্তু মঙ্গলবার পুরুলিয়ায় ফের মাও পোস্টার। আর তা নিয়ে এলাকার সাধারন মানুষের মধ্যে চাঞ্চল্য ছড়ায়। পোস্টারে হুমকি দেওয়া হয় তৃণমূলের পতাকা ধরলে হাত কেটে নেওয়া হবে।

পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও পদত্যাগ চাওয়া হয়েছে। সেই সঙ্গে মাও নেতা কিষেণজির মৃত্যুর বদলা নেওয়া হবে বলেও হুমকি দেওয়া হয়েছে পােস্টারে। কোথা থেকে এই পােস্টার এল তা খতিয়ে দেখছে পুলিশ।

এদিন সকালে জেলার বরাবাজার ব্লকের তিনটি গ্রাম পঞ্চায়েত এলাকায় একাধিক মাওবাদী নামাঙ্কিত পােষ্টার উদ্ধার হয়। বরাবাজার গ্রাম পঞ্চায়েত, বেড়াদা গ্রাম পঞ্চায়েত এবং তুমড়াশােল গ্রাম পঞ্চায়েতের একাধিক গ্রামে উদ্ধার হয় লাল কালিতে লেখা মাওবাদী নামাঙ্কিত পােস্টার। শাসক দলের মুখ্যমন্ত্রীর পদত্যাগ , কিষানজির মৃত্যুর বদলা সহ শাসক দলের নেতাদের হুমকি দেওয়া হয়েছে ওই পােস্টারে। এদিন সকালেই ওই নামাঙ্কিত পােস্টার উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।

ইতিমধ্যেই সেই পােস্টারগুলি উদ্ধার করে তদন্ত শুরু করেছে বরাবাজার থানার পুলিশ ৷ কয়েকদিন আগেই মাওবাদী সপ্তাহে রাজ্য সরকারের পক্ষ থেকে আত্মসমর্পণকারী মাওবাদীদের প্যাকেজ দেওয়ার প্রতিশ্রুতি পূরণ করা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভার্চুয়াল সভা থেকে ২২০ জন প্রাক্তন মাওবাদীকে চাকরি দেওয়া হয়। পুরুলিয়ার ১৯ জন প্রাক্তন মাওবাদী, ঝাড়গ্রামের ৮০ জন , পশ্চিম মেদিনীপুরের ১১০ , বাঁকুড়ার ১১ জন সহ মােট ২২০ জন আত্মসমর্পণকারী প্রাক্তন মাওবাদীদের হাতে নিয়ােগপত্র তুলে দেওয়া হয়। আত্মসমর্পণকারী ১২ মহিলা এবং ৬৭ জন পুরুষ মাওবাদীকে চাকরি দেওয়া হয়। মােট মােট ৭৯ জন চাকরি পান পুলিশে।

রাজ্যের ৪ জেলা পুরুলিয়া , পশ্চিম মেদিনীপুর , বাঁকুড়া ও ঝাড়গ্রামের প্রাক্তন মাওবাদীদের হাতে পুলিশের চাকরির নিয়ােগপত্র তুলে দেওয়া হয়। জেলায় জেলায় এই কর্মসূচি পালিত হয়। চার জেলার এসপি ও জেলাশাসকরা নিয়ােগ পত্র তুলে দিইয়েছেন প্রাক্তন মাওবাদীদের হাতে।

বিধানসভা নির্বাচনের আগে জেলার প্রাক্তন মাওবাদীরা আন্দোলন নেমেছিলেন । তাঁদের দাবি দাওয়া নিয়ে ঝাড়গ্রাম জেলা সহ বেশ কিছু জেলায় বিক্ষোভ দেখিয়ে ছিল জেলাশাসকের কাছে। চাকরি পেয়ে খুশি প্রাক্তন মাওবাদীরা। তারপরেই এমনই পােস্টার উদ্ধারের ঘটনায় স্বাভাবিক ভাবে চিন্তা বাড়িয়েছে প্রশাসনের অন্দরে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in